17.8 C
New York

৮ মাসে ১৮ হাজার ২২১ কোটি টাকার রাজস্ব ঘাটতি

Published:

চলতি ২০২৩-২৪ অর্থবছরের ৮ মাসে রাজস্ব আদায়ে ১৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। তবে তা লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি। আট মাসে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) রাজস্ব আদায়ের যে লক্ষ্য দেওয়া হয়েছে, তার চেয়ে ১৮ হাজার ২২১ কোটি টাকা কম আদায় করতে পেরেছে এনবিআর। আলোচ্য সময়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৪৪ হাজার ৮০৮ কোটি টাকা, আদায় হয়েছে ২ লাখ ২৬ হাজার ৫৮৬ কোটি টাকা।

আর চলতি অর্থবছর রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ১০ হাজার কোটি টাকা। বাকি চার মাসে আদায় করতে হবে ১ লাখ ৮৩ হাজার কোটি টাকার বেশি রাজস্ব।

প্রতি বছরের মত এবারও রাজস্ব আদায়ের লক্ষ্য অর্জনে পিছিয়ে পড়েছে এনবিআর। যদিও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দেওয়া ঋণের শর্ত হিসেবে এবার বাড়তি রাজস্ব আদায়ের শর্তও পূরণ করতে হবে সংস্থাটিকে। আইএমএফের শর্ত অনুযায়ী, রাজস্ব খাতে সংস্কারের পাশাপাশি প্রতি বছর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) দশমিক ৫ শতাংশ হারে বেশি রাজস্ব আদায় করতে হবে। যদিও গবেষণা প্রতিষ্ঠান সিপিডির প্রাক্কালন ৮২ হাজার কোটি টাকার রাজস্ব ঘাটতির মুখে পড়েতে যাচ্ছে এনবিআর।

রাজস্ব বোর্ড সূত্রে জানা গেছে, অর্থবছরের প্রথম ৮ মাসে রাজস্ব আদায়ে ১৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে যা গত পাঁচ বছরে ১০ শতাংশ গড় প্রবৃদ্ধির হারকে ছাড়িয়ে গেছে। ফেব্রুয়ারিতে রাজস্ব আদায় বেড়েছে ১৯ শতাংশের বেশি, যা বছরের দ্বিতীয় সর্বোচ্চ।

অর্থবছরের প্রথম আট মাসে এককভাবে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে আয়কর থেকে, প্রায় ২০ শতাংশ। এছাড়া সর্বশেষ ফেব্রুয়ারিতে আয়কর আদায়ে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ২৯ শতাংশ। ৮ মাসে আয়কর থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৭৯ হাজার ১৫৫ কোটি টাকা আলোচ্য সময়ে আদায় হয়েছে ৭২ হাজার ৩১১ কোটি টাকা। অর্থাৎ কম আদায় হয়েছে ৬ হাজার ৮৪৩ কোটি টাকা।

আমদানিতে গত আট মাসে প্রবৃদ্ধি ১০ দশমিক ৭৭ শতাংশ প্রবৃদ্ধি হলেও এ খাতে ঘাটতির পরিমাণ সবচেয়ে বেশি। এ খাত থেকে ৮ মাসে ৭৩ হাজার ২৮৫ কোটি টাকা রাজস্ব লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৬৫ হাজার ৫৭৩ কোটি টাকা। অর্থাৎ কম আদায় হয়েছে ৭ হাজার ৭১১ কোটি টাকা।

অন্যদিকে ভ্যাট আদয়ে ১৬ দশমিক ১০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। আলোচ্য সময়ে ভ্যাট কম আদায় হয়েছে ৩ হাজার ৬৬৬ কোটি টাকা। ৯২ হাজার ৩৬৮ কোটি টাকার ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৮৮ হাজার ৭০১ কোটি টাকার ভ্যাট। রাজস্ব বোর্ডের দাবি ৮ মাসে লক্ষ্যমাত্রা অর্জনের হার ৯২ দশমিক ৫৬ শতাংশ।

এসএম/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img