27.4 C
New York

৭ জানুয়ারি অন্যকিছু কি আশা করেছিলেন

Published:

কিন্তু দেশের মানুষ একযোগে রাস্তায় নেমে আসছে না কেন? জিনিসপাতির দাম বেশি, ডলারের আক্রা, ব্যাংক খালি হয়ে যাচ্ছে, টাকা পাচার হচ্ছে, তারপরও বিক্ষোভ তীব্র হয় না কেন!

গত নভেম্বরে আমরা গিয়েছিলাম ঝিনাইদহের একটা গ্রামে। সেই গ্রামে প্রতিটা রাস্তা পাকা, কৃষকদের বাড়িগুলো পর্যন্ত পাকা, বাড়িতে ট্রাক্টর। তাঁরা বললেন, প্রতিটি শিশু স্কুলে যায়, প্রত্যেকের স্যানিটারি ল্যাট্রিন আছে, গ্রামে ওয়াই-ফাই আছে, ইন্টারনেটের ব্যবহার আছে। গ্রামের বধূ ঘুঁটে শুকাচ্ছেন, বললেন, তাঁর দুই ছেলে, একজন মাস্টার্স করে ঢাকায় চাকরি করে, আরেকজন অনার্স করছে। প্রতিটা মানুষের হাতে মোবাইল ফোন, প্রত্যেকের ছেলেমেয়ে স্কুলে যায় এবং তারা ভাবে যে তাদের ভবিষ্যৎ আছে।

এই মানুষেরা কেন মিছিলে যাবে? কাকে সরিয়ে কাকে ক্ষমতায় আনবে তারা? বিকল্প কে? যারা বিকল্প, তারা তো ক্ষমতায় ছিল, দেশের মানুষ তো তাদের শাসনও দেখেছে! ভোট হলে ভোট দিতে পারি, কিন্তু এর বদলে ওকে ক্ষমতায় আনার জন্য জীবন দিতে যাব কেন? ঢাকায় দুই কোটি লোক। ঠিকভাবে ডাক দিলে রাস্তায় লোকের অভাব হওয়ার কথা? কোটাবিরোধী আন্দোলন কিংবা নিরাপদ সড়কের আন্দোলনে কি তরুণেরা নামেনি?

মানুষের মধ্যে বেদনা আছে। হতাশা আছে। ক্ষোভও আছে। কিন্তু তা নিজের জন্য, নিজের চাওয়া-পাওয়া না মেটার জন্য।

সরকারকে বলব, অর্থনীতি সামলান, ব্যাংকলুট বন্ধ করুন, লুটেরাদের ধরুন, ডলার পাচার বন্ধ করুন, পাচার হওয়া ডলার ফিরিয়ে আনার ব্যবস্থা করুন, চুরিচামারি-অব্যবস্থা-লুট-সিন্ডিকেট-মানব পাচার বন্ধ করুন। পশ্চিমের সঙ্গে সম্পর্ক উন্নয়নের পদক্ষেপ নিন।

Related articles

Recent articles

spot_img