15.4 C
New York

৩০ প্রকল্প একনেকে তুলবেন পরিকল্পনামন্ত্রী

Published:

মাত্র একটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় রেকর্ড সংখ্যক ৩০টি প্রকল্প উত্থাপন করতে যাচ্ছেন পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম। নিজ ক্ষমতাবলে এ প্রকল্পগুলো আগেই অনুমোদন দিয়েছেন তিনি।

এছাড়া চলমান প্রকল্পের আওতায় রেলের ইঞ্জিন ও কোচ সংগ্রহে ব্যয় বাড়ছে, সঙ্গে মেয়াদও। এ প্রকল্পটিও একনেক সভায় চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। পরিকল্পনা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানা গেছে।

‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ এবং ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ (১ম সংশোধিত)’ প্রকল্পটি একনেক সভায় উপস্থাপন করা হবে।

মূল প্রকল্পের ব্যয় ছিল এক হাজার ৭৯৯ কোটি ১১ লাখ টাকা। পরে বিশেষ সংশোধনীতে ব্যয় বেড়ে দাঁড়ায় এক হাজার ৮৬৯ কোটি টাকা। প্রথম সংশোধনীতে দুই হাজার ১৫৭ কোটি টাকা মোট ব্যয়ের প্রস্তাব করা হচ্ছে।

আরও পড়ুন

এ প্রকল্পে অর্থায়ন করছে দক্ষিণ কোরিয়া। অর্থ প্রাপ্তির নিশ্চয়তা সংক্রান্ত তথ্য প্রকল্পের জন্য ইডিসিএফ’র মোট দুটি ঋণচুক্তি সম্পন্ন করে ২০১৬ সালের ১৯ অক্টোবর। লোকোমোটিভ সংগ্রহের জন্য ঋণের পরিমাণ ৯ দশমিক ১ কোটি ডলার চুক্তির মেয়াদ ২০২৩ সালের ৩১ ডিসেম্বর এবং যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহের জন্য ঋণের পরিমাণ ১০ দশমিক ১০ কোটি ডলার চুক্তির মেয়াদ ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত। কিন্তু প্রকল্পের কাজ এখনো শেষ না হওয়ায় সময় ও মেয়াদ বাড়ানো হচ্ছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকাল ১০টায় শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা হবে। চলতি অর্থবছরে এটি অষ্টম সভা। সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী এবং জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির চেয়ারপারসন শেখ হাসিনা। সভায় এ প্রকল্পসহ মোট ১১টি প্রকল্প উপস্থাপন করা হবে। এসব প্রকল্প অনুমোদন দেবেন প্রধানমন্ত্রী।

এছাড়া পরিকল্পনামন্ত্রী তার নিজের ক্ষমতা বলে ৩০টি প্রকল্প আগেই অনুমোদন দিয়েছেন। এগুলো একনেকে অবগতি করার জন্য উপস্থাপনা করা হবে।

এ প্রকল্পগুলোর মধ্যে আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের ১৪টি, ভৌত অবকাঠামো বিভাগের ৯টি, শিল্পশক্তি বিভাগের একটি এবং কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের ৬টি রয়েছে।

এমওএস/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img