13.4 C
New York

২২ লাখ ভিডিও সরিয়ে নিলো ইউটিউব

Published:

এবার একসঙ্গে ২২ লাখ ভিডিও সরিয়ে নিলো ইউটিউব। সংস্থার নিয়ম ভঙ্গের অভিযোগে এসব ভিডিও মুছে দেওয়া হয়েছে। বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন সংস্থা গুগলের মালিকানাধীন ইউটিউব। যেখানে আপনার বিনোদনের খোরাক মেটাতে পারেন খুব সহজেই। সিনেমা, গান, নাটক সব কিছুই রয়েছে এখানে।

কমিউনিটি গাইডলাইন বা নিয়ম ভাঙার অভিযোগে ভিডিও ডিলিট করে থাকে ইউটিউব। ২০২৩ সালের অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যে ভারত থেকে আপলোড হওয়া ২২ লাখ ৫০ হাজার ভিডিওকে সরিয়ে দেওয়া হয়েছে। ৩০টি দেশের মধ্যে যা সর্বোচ্চ। ভারতের পর সিঙ্গাপুর থেকে আপলোড হওয়া ১২ লাখ ৪৩ হাজার ৮৭১টি ভিডিও সরিয়ে দেওয়া হয়েছে। তৃতীয় স্থানে আমেরিকা। ওই দেশের ৭ লাখ ৮৮ হাজার ৩৫৪টি ভিডিও ডিলিট হয়েছে। ৩০টি দেশের মধ্যে সবচেয়ে কম ৪১ হাজার ১৭৬টি ভিডিও সরানো হয়েছে ইরাকের।

আরও পড়ুন

ইউটিউবের বিস্তারিত রিপোর্ট অনুযায়ী ২০২৩ সালের চতুর্থ বা অন্তিম ত্রৈমাসিকে বিশ্বজুড়ে ৯০ লাখ ভিডিওকে ডিলিট করেছে ইউটিউব। পাশাপাশি ওই একই সময়ে ভুল তথ্য ও ছবি ছড়ানো, প্রতারণা, এবং অন্যান্য বেআইনি প্রলোভন দেখানোর অভিযোগে ২ কোটির বেশি ইউটিউব চ্যানেল বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়াও অভব্যতা তথা অশ্লীলতার দায়ে ১ কোটি ১০ লাখ মন্তব্যও ডিলিট করেছে সংস্থাটি।

ইউটিউব তার প্ল্যাটফর্ম থেকে এই ভিডিয়োগুলো সরানোর পাশাপাশি মোট ২০ কোটি ৫ লাখ চ্যানেল সরিয়ে দিয়েছে। তার কারণও প্রকাশ করেছে ইউটিউব। এর মধ্যে ৯২.৮ শতাংশ চ্যানেল স্প্যাম, বিভ্রান্তিকর বা প্রতারণামূলক কনটেন্টের জন্য সরানো হয়েছে। একই সময়ে, ৪.৫ শতাংশ নগ্নতা বা যৌন বিষয়বস্তুর জন্য এবং ০.৯ শতাংশ ভুল তথ্য ছড়ানোর জন্য সরানো হয়েছে।

আরও পড়ুন

সূত্র: লাইভমিন্ট

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img