11.9 C
New York

১৮৫৭ সাল। কোম্পানি শাসনের ১০০ বছর পূর্ণ হয়েছে। ইতিমধ্যে বাংলা-ভারতের সব ফ্রন্ট নিশ্চুপ হয়ে গেছে। প্রত্যক্ষ ইংরেজ শাসন প্রতিষ্ঠিত হয়েছে দুই-তৃতীয়াংশ

Published:

উপমহাদেশের কেন্দ্রে ছিল বাংলা। কোম্পানি শাসনের শুরুটাও এখানে। তাই সিপাহি বিদ্রোহকালে তদানীন্তন বাংলার সার্বিক পরিস্থিতি ও অবস্থান আলাদা করে পর্যালোচনা করা প্রয়োজন। শতবর্ষী কোম্পানির দুঃশাসনে বাংলাই ছিল কোম্পানি শাসনের নির্মম ও সংহারক দিকটির প্রথম প্রত্যক্ষ ভুক্তভোগী। সমৃদ্ধ ও ঐশ্বর্যশালী সুবা বাংলা কোম্পানি শাসনের শুরুতেই মহামন্বন্তরে এক-তৃতীয়াংশ জনগোষ্ঠীকে হারায় এবং এ সময়ে আরও এক-তৃতীয়াংশ মানুষ পঙ্গু হয়ে যায়। কোম্পানির পরিকল্পিত শিল্পায়ন নীতির কারণে সুবা-বাংলার শিল্পকারখানা ধ্বংস হয়ে যায়। বাংলায় সব ধরনের কর্মসংস্থান ক্রমশ সংকুচিত হতে থাকে, শিল্পনগরগুলো বিরান হয়ে যায়। জমিদারির নিষ্পেষণ ও নিপীড়ন, নীলকরদের নিষ্ঠুরতা ও মহাজনদের দুর্বৃত্তায়নের কারণে সচ্ছল ও স্বচ্ছন্দ বাঙালি ক্রমশ প্রান্তিক হয়ে পড়ে। বাংলার মানুষ দারিদ্র্যের সর্বনিম্ন সীমায় মানবেতর জীবনযাপনে বাধ্য হয়। ক্ষোভ-বিক্ষোভের তীব্রতা ও বিদ্রোহের দাবানল এখানেই তীব্রতর হওয়ার কথা। কিন্তু সিপাহি বিদ্রোহকালে বাংলা ছিল অনেকটাই নিস্তরঙ্গ ও নিশ্চুপ।

এর কারণ ছিল একটাই। বাংলায় ছিল দীর্ঘকালীন উপনিবেশের অনিবার্য বিনাশী প্রভাব। কোম্পানি ১০০ বছরে অনুগত জমিদার, আমলা, ধনিক, বণিক, মুৎসুদ্দি, এজেন্ট ও দালালদের সমন্বয়ে একটি শক্তিশালী সিন্ডিকেট প্রতিষ্ঠা করে বাংলায় তাদের কর্তৃত্ব সংহত করেছিল। বাংলায় যে নব্য মধ্যবিত্ত শ্রেণির উত্থান হয়েছিল, তারা ছিল পুরোমাত্রায় উপনিবেশিত মনের ইংরেজ অনুগত। ফলে সামন্ত-অভিজাত, মধ্যবিত্ত ও বুদ্ধিজীবী শ্রেণি—যাদের জনগণকে সংগঠিত করার কথা, তারাই ছিল ইংরেজ শাসকদের শর্তহীন অনুগত গোষ্ঠী। তারাই বিদ্রোহকালে এক শতাব্দীকালের অপশাসনে বিপর্যস্ত অসহায় বাঙালিদের ছলেবলে কৌশলে নিবৃত্ত রেখেছিল। ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও যশোরে বিদ্রোহ হয়েছিল ঠিকই, কিন্তু তা ছিল স্থানিক, পুরোমাত্রায় সিপাহিদের বিদ্রোহ। এখানে কোম্পানির আনুকূল্যে উদ্ভূত জমিদারেরা বিদ্রোহীদের দমন ও নিধনে অগ্রণী ভূমিকা নিয়েছিলেন। তখন সারা বাংলায় ইংরেজ আনুকূল্যে সৃষ্ট ও পুষ্ট অনুগত এই জমিদার শ্রেণি প্রতিষ্ঠিত ছিল। ফলে বিদ্রোহকালে বাংলা ছিল পরিপূর্ণ নিশ্চুপতায় আচ্ছন্ন।

Related articles

Recent articles

spot_img