10.6 C
New York

১৫ মাস পর নিউজিল্যান্ডের টি-টোয়েন্টি দলে বোল্ট, পিতৃত্বকালীন ছুটিতে উইলিয়ামসন

Published:

তাহলে বিশ্বকাপের সময় ঘনিয়ে এলেই নিউজিল্যান্ড দলে ফেরেন ট্রেন্ট বোল্ট! ব্যাপারটা তো সেরকমই।

এক বছরের বিরতি দিয়ে গত আগস্টে কিউইদের ওয়ানডে দলে ফিরেছিলেন বোল্ট। কারণ, অক্টোবর-নভেম্বরে ভারতে ওয়ানডে বিশ্বকাপ। এবার ১৫ মাসের বিরতি দিয়ে টি-টোয়েন্টি দলে ফিরলেন বোল্ট। এই কারণটাও অনুমেয়। আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

ঘরের মাঠে প্রতিবেশী অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ সামনে রেখে আজ রাতে ১৪ সদস্যের দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি)। ৩৪ বছর বয়সী পেসার বোল্ট ফিরেছেন সেই দলেই। সর্বশেষ ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে এই সংস্করণে জাতীয় দলের জার্সিতে দেখা গিয়েছিল তাঁকে।

২১ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা সিরিজে বিশ্রামে থাকবেন নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেইন উইলিয়ামসন। তৃতীয় সন্তান জন্মদানের সময় স্ত্রীর পাশে থাকতে ছুটি চেয়েছেন উইলিয়ামসন। তাঁর অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন স্পিন বোলিং অলরাউন্ডার মিচেল স্যান্টনার। দলের নিয়মিত মুখ ড্যারিল মিচেলও এই সিরিজে থাকছেন না। চোট থেকে সেরে উঠতে তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে।

এ ছাড়া মাইকেল ব্রেসওয়েল আঙুলের চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় এবং জিমি নিশাম রংপুর রাইডার্সের হয়ে বিপিএল খেলতে বাংলাদেশে আসায় তাঁদের রাখা হয়নি। দলে একমাত্র নতুন মুখ জশ ক্লাকর্সন। ২৭ বছর বয়সী এই অলরাউন্ডারের গত ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে ওয়ানডে অভিষেক হয়েছে। এবার টি-টোয়েন্টি অভিষেকের সম্ভাবনা রয়েছে তাঁর।

দল ঘোষণার পর এনজেডসির নির্বাচক স্যাম ওয়েলস বলেছেন, ‘এ ধরনের বড় সিরিজে সেরা দুই খেলোয়াড়ের না থাকাটা কোনোভাবেই আদর্শ নয়। তবে যাদের দলে রাখা হয়েছে, তাদের ওপর আমাদের প্রবল আস্থা আছে।’

মূলত পরিবারকে আরও বেশি সময় দিতেই ২০২২ সালে আগস্টে স্বেচ্ছায় বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে সরে দাঁড়ান বোল্ট। এর ফলে জাতীয় দলের হয়ে বেছে বেছে ম্যাচ খেলার সুযোগ পান তিনি। সঙ্গে বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতেও নিয়মিত খেলতে পারেন। তবে কেন্দ্রীয় চুক্তি থেকে নাম প্রত্যাহার করলেও বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টের আগে দলে ফেরার প্রতিশ্রুতি দিয়ে রেখেছিলেন বোল্ট। তাঁর ফেরাটাকে কথার সঙ্গে কাজের মিলই বলা চলে।

তবে বোল্ট খেলবেন ২৩ ও ২৫ ফেব্রুয়ারি শেষ দুটি টি-টোয়েন্টি। তাঁর দীর্ঘ দিনের বোলিং সঙ্গী টিম সাউদি খেলবেন শুধু প্রথম টি-টোয়েন্টি। স্কোয়াডের বাকি সদস্যকে সব ম্যাচের জন্য বিবেচনায় রেখেছে এনজেডসি। বোল্ট-সাউদি ছাড়াও দলে আছেন আরও চার পেসার—অ্যাডাম মিল্‌নে, ম্যাট হেনরি ও লকি ফার্গুসন।

গত জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে খেলা সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজের দল থেকে বাদ পড়েছেন আরেক পেসার বেন সিয়ার্স ও ওপেনার উইল ইয়াং।

Related articles

Recent articles

spot_img