1.1 C
New York

হেনরি কিসিঞ্জারের হাতে বাঙালির রক্ত

Published:

তবে পশ্চিমা বিশ্বের বাইরের বেশির ভাগ মানুষের কাছেই কিসিঞ্জারের এই জীবন প্রশংসনীয় নয়। কম্বোডিয়ায় নির্দয় ও নির্বিচার বোমাবর্ষণের ক্ষেত্রে প্রত্যক্ষ ভূমিকা এবং খেমাররুজের গণহত্যার উদ্দেশ্যে পরিচালিত তাণ্ডবকে পরোক্ষভাবে কিসিঞ্জারের সমর্থন দেওয়ার বিষয়টি নিয়ে ইতিমধ্যে আমার সহকর্মীরা প্রশ্ন তুলেছেন। স্নায়ুযুদ্ধের সময় নিষ্ঠুর ও নির্দয়ের মতো অবস্থান নিয়েছিলেন কিসিঞ্জার। এ কারণে তিনি বিশ্বজুড়ে বহু দেশে নৃশংস হামলা ও সহিংসতা দেখেও চোখ বুজে থেকেছেন। অনেক ক্ষেত্রে এসব সহিংসতা উসকে দিয়েছেন তিনি। 

লাতিন আমেরিকার ডানপন্থী জান্তাদের নোংরা যুদ্ধ, আফ্রিকায় শ্বেতাঙ্গ-আধিপত্যবাদী সংখ্যালঘু সরকারকে নিরঙ্কুশ সমর্থন ও ১৯৭৫ সালে পূর্ব তিমুর আক্রমণে ইন্দোনেশিয়ার একনায়ককে সবুজসংকেত দেওয়াসহ বিশ্বজুড়ে এমন অনেক ঘটনায় তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারের হাত ছিল। পূর্ব তিমুরে ইন্দোনেশিয়ার ওই সামরিক আগ্রাসন ও এর ফলে সৃষ্ট দুর্ভিক্ষে ছোট্ট দ্বীপটির প্রায় দুই লাখ মানুষের প্রাণহানি হয়েছিল।

কিসিঞ্জারকে নিয়ে জানতে চাইলে শান্তিতে নোবেল পুরস্কারজয়ী পূর্ব তিমুরের প্রেসিডেন্ট জোসে রামোস-হোর্তা এ সপ্তাহে আমার এক সহকর্মীকে বলেন, ‘যাঁরা ইতিহাস জানেন, আন্তর্জাতিক রাজনীতি নিয়ে খোঁজখবর রাখেন, তাঁদের (কিসিঞ্জারের) এই অতীত সম্পর্কে জানার কথা, যা দুঃখজনক এবং কুৎসিত।’

তবে কিসিঞ্জারের এই অতীত সম্পর্কে বেশির ভাগ আমেরিকান ওয়াকিবহাল নন, কেউ কেউ জানলেও তা খুব কমই স্মরণ করতে পারেন। এ কথা সত্য, ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের অভ্যুদয়ের সময় হেনরি কিসিঞ্জার ও রিচার্ড নিক্সনের ভূমিকা কী ছিল, তা দিয়েই কিসিঞ্জারকে মনে রাখবেন দক্ষিণ এশিয়ার মানুষ।

১৯৪৭ সালে ব্রিটিশদের ভারত ছেড়ে যাওয়ার মধ্য দিয়ে জন্ম হয় পাকিস্তান রাষ্ট্রের। ভৌগোলিকভাবে তখন পাকিস্তানের ছিল দুটি অংশ। দুই অংশের মধ্যে দূরত্ব ছিল হাজার মাইলের। এই দুই অংশের মাঝখানে ছিল ভারত। পশ্চিম পাকিস্তানের সেনাবাহিনীর জেনারেলদের অধিকাংশই ছিল জাতিগতভাবে পাঞ্জাবি। তারা দেশের পূর্ব অংশের অর্থাৎ পূর্ব পাকিস্তানের বাঙালিদের অবজ্ঞা করত।

১৯৭০ সালে পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে গণতান্ত্রিকভাবে সংখ্যাগরিষ্ঠ আসনে নির্বাচিত হন বাঙালি জাতীয়তাবাদীরা। কিন্তু পশ্চিম পাকিস্তানের পাঞ্জাবিরা নির্বাচিত বাঙালিদের হাতে ক্ষমতা হস্তান্তর করতে গড়িমসি শুরু করে। এতে শুরু হয় এক রাজনৈতিক সংকট। 

Related articles

Recent articles

spot_img