9.9 C
New York

হজ ও কোরবানির বিধান এবং আল্লাহর পছন্দনীয় বিচারের গল্প

Published:

আজ খতমে তারাবিহতে পবিত্র কোরআনের সুরা আম্বিয়া ও সুরা হজ তেলাওয়াত করা হবে। ১৭তম পারা পড়া হবে। এই অংশে দুনিয়ার জীবন ক্ষণস্থায়ী, মানুষ সৃষ্টির উপকরণ ও আল্লাহ মুমিনের বন্ধু, কিয়ামতের ভয়াবহতা, সৃষ্টিতত্ত্ব নিয়ে চিন্তা, নবী-রাসুল পাঠানোর কারণ, হজ, পুনরুত্থান, কোরবানি, জিহাদ, মৃত্যু, মুশরিকদের আপত্তির জবাব, মুমিনের বৈশিষ্ট্য, আল্লাহর ক্ষমতা ও কুদরত, নামাজ, জাকাত, শিরক, মূর্তিপূজা, ইয়াজুজ-মাজুজের ফিতনা, জান্নাত-জাহান্নাম ইত্যাদি বিষয়ের আলোচনা রয়েছে।

 সুরা আম্বিয়ায় নবী-রাসুলদের গল্প

কোরআনের ২১তম সুরা আম্বিয়া মক্কায় অবতীর্ণ। এর আয়াত সংখ্যা ১১২। আরবি ‘নাবিয়্যুন’ শব্দের বহুবচন আম্বিয়া। অর্থ নবী বা আল্লাহর বিশেষ বার্তাবাহক। এ সুরায় ১৮ জন নবীর আলোচনা থাকায় এর নাম রাখা হয়েছে সুরা আম্বিয়া। ১৮ জন নবী হলেন, মুসা (আ.), হারুন (আ.), ইব্রাহিম (আ.), লুত (আ.), ইসহাক (আ.), ইয়াকুব (আ.), নুহ (আ.), দাউদ (আ.), সোলায়মান (আ.), আইয়ুব (আ.), ইসমাইল (আ.), ইদ্রিস (আ.), জুলকিফাল (আ.), ইউনুস (আ.), জাকারিয়া (আ.), ইয়াহইয়া (আ.), ইসা (আ.) এবং রাসুলুল্লাহ (সা.)।

আল্লাহর সতর্কবার্তা

১৪ নম্বর তারাবিহতে পড়া প্রথম আয়াতে আল্লাহ মানুষকে হিসাব-নিকাশের ব্যাপারে সতর্ক করেছেন। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘মানুষের  হিসাব নিকাশের সময় আসন্ন কিন্তু ওরা উদাসীনতায়  মুখ ফিরিয়ে রয়েছে।’ হজরত মুহাম্মদ (সা.)-এর উম্মতই শেষ উম্মত। তিনি শেষ নবী ও রাসুল। আর মানুষের মৃত্যুর মধ্য দিয়ে জীবনে কিয়ামত তথা শেষ অধ্যায় নেমে আসে। প্রত্যেক মানুষের মৃত্যুই তার জীবনের কিয়ামত। মানুষের যত দীর্ঘায়ু হোক, তার মৃত্যু দূরে নয়। মৃত্যুর পরই মানুষের হিসাব শুরু হয়ে যায়। (তাফসিরে মারেফুল কোরআন, পৃষ্ঠা: ৮৭১)

Related articles

Recent articles

spot_img