13.4 C
New York

সোলায়মান (আ.) কি রানি বিলকিসকে বিয়ে করেছিলেন

Published:

আল্লাহর বিশেষ বান্দাদের বৈশিষ্ট্য

এ সুরার ৬৩ থেকে ৭৭ নম্বর আয়াতে আল্লাহর বান্দাদের ১৪টি বৈশিষ্ট্যের আলোচনা এসেছে। বৈশিষ্ট্যগুলো হলো এক. তাঁরা পৃথিবীতে বিনয়ের সঙ্গে চলে। দুই. মূর্খদের থেকে মুখ ফিরিয়ে রাখে। তিন. রাত জেগে ইবাদত করে। চার. জাহান্নামের আজাবের ভয়ে অন্তর কেঁপে ওঠে। পাঁচ. খরচ করার ক্ষেত্রে ভারসাম্য রক্ষা করে। ছয়. শুধু আল্লাহর ইবাদত করে। সাত. অন্যায়ভাবে কাউকে হত্যা করে না। আট. ব্যভিচার করে না। নয়. তওবা করে। দশ. মিথ্যা সাক্ষ্য দেয় না। এগারো. গীতবাদ্য ও খারাপ মজলিস থেকে দূরে থাকে। বারো. আল্লাহর কালাম যথাযথভাবে শোনে। তেরো. উত্তম স্ত্রী ও সন্তান লাভে আল্লাহর কাছে প্রার্থনা করে। চৌদ্দ. সঠিক পথের দিশা পেতে সাহায্য প্রার্থনা করে।

‘কবি’ শব্দে সুরার নাম

২২৭ আয়াতবিশিষ্ট সুরা শুআরা মক্কায় অবতীর্ণ। এটি কোরআনের ২৬তম সুরা। শুআয়া শব্দটি শায়ির শব্দের বহুবচন। শায়ির অর্থ কবি। সুরার শেষের কবিদের অবস্থা বর্ণনা করায় এর নাম শুআরা রাখা হয়েছে। সুরা শুআরার ১০ থেকে ১৯১ নম্বর আয়াতে মুসা-হারুন (আ.) ও ফেরাউনের কাহিনি, বাবাকে ছেলে ইবরাহিম (আ.)-এর দাওয়াত, নুহ (আ.)-এর জাতির বর্ণনা, হুদ (আ.) ও আদ জাতির কাহিনি, সামুদ জাতির ধ্বংসের ইতিহাস, লুত (আ.)-এর জাতির কাহিনি, শোয়াইব (আ.) ও মাদায়েনবাসীর বিশ্বাস-অবিশ্বাসের বিবরণ রয়েছে।

সুরা নামলে পিঁপড়ার গল্প

কোরআনের ২৭তম সুরা নামল মক্কায় অবতীর্ণ। এর আয়াত সংখ্যা ৯৩। নামল অর্থ পিঁপড়া। এ সুরায় সোলায়মান (আ.)-এর সঙ্গে পিঁপড়ার কথোপকথনের বিবরণ রয়েছে, তাই এটিকে সুরা নামল বলা হয়।

সোলায়মান (আ.) ছিলেন তৎকালীন পৃথিবীর বাদশাহ ও অঢেল ধনসম্পদের অধিকারী। আল্লাহ তাঁকে বিশেষ জ্ঞান দান করেছিলেন। তিনি প্রাণীর ভাষা বুঝতেন।

একদিন তিনি সৈন্যবাহিনী নিয়ে কোথাও যাচ্ছিলেন। যেতে যেতে পিঁপড়াদের বসতি অতিক্রম করছিলেন। হঠাৎ থেমে গেলেন। শুনলেন, এক পিঁপড়া অন্য পিঁপড়াদের ঘরে প্রবেশের তাড়া দিচ্ছেন। সুলায়মান ও তাঁর বাহিনীর পায়ে পিষ্ট হওয়া থেকে বাঁচার সতর্কবার্তা দিচ্ছে। পিঁপড়ার কথা শুনে সুলায়মান হাসলেন। আল্লাহর কৃতজ্ঞতা আদায় করলেন।

সুরা নামলের ১৮ ও ১৯ নম্বর আয়াতে এই ঘটনা বিবৃত হয়েছে এভাবে, ‘যখন সোলায়মান ও তাঁর বাহিনী পিঁপড়ার উপত্যকায় পৌঁছাল, তখন এক নারী পিঁপড়া বলল, হে পিঁপড়ারা, গর্তে প্রবেশ করো। এমন যেন না হয়, সোলায়মান এবং তার সৈন্যরা তোমাদের পিষে ফেলবে, তোমরা তা টেরও পাবে না। সোলায়মান (আ.) পিঁপড়ার কথায় মৃদু হাসলেন।’

Related articles

Recent articles

spot_img