5.6 C
New York

সোবার্স-বোথামদের পাশে অশ্বিন, ভারতের বিপক্ষে টেস্ট শতকে সবাইকে ছাড়িয়ে রুট

Published:

রাঁচিতে আজ শুরু হয়েছে ভারত-ইংল্যান্ডের চতুর্থ টেস্ট। ম্যাচের প্রথম দিনেই দুজন দারুণ দুটি কীর্তি গড়েছেন।

প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে নির্দিষ্ট একটি দলের বিপক্ষে ১০০০ রান ও ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। আর ইংল্যান্ডের জো রুট ভারতের বিপক্ষে করেছেন তাঁর দশম টেস্ট সেঞ্চুরি, যা এই সংস্করণে ভারতের বিপক্ষে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ। অশ্বিন-রুট আজ প্রতিপক্ষ হলেও সর্বশেষ আইপিএলে ছিলেন সতীর্থ। দুজনই খেলেছেন রাজস্থান রয়্যালসের হয়ে।

বিশাখাপট্টনমে সিরিজের দ্বিতীয় টেস্টেই ইংল্যান্ডের বিপক্ষে হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন অশ্বিন। আজ রাঁচি টেস্টের প্রথম দিন জনি বেয়ারস্টোকে এলবিডব্লুর ফাঁদে ফেলে পূরণ করেন শততম উইকেট। যোগ দেন এমন ডাবলের ছোট্ট তালিকায়, যেখানে আছেন গ্যারি সোবার্স-ইয়ান বোথামের মতো কিংবদন্তিরা। সব মিলিয়ে এই তালিকায় আছেন ৭ জন। অশ্বিন, সোবার্স ও বোথাম ছাড়া বাকি ৪ জন জর্জ গিফেন, মন্টি নোবেল, উইলফ্রেড রোডস ও স্টুয়ার্ট ব্রড।

টেস্টে এক প্রতিপক্ষের বিপক্ষে কমপক্ষে ১০০০ রান ও ১০০ উইকেটের তালিকায় দ্বিতীয় দ্রুততম অশ্বিন। এই মাইলফলকে পৌঁছাতে অশ্বিনের লাগল ২৩ টেস্ট। সবচেয়ে দ্রুততম বোথাম এই মাইলফলক ছুঁয়েছিলেন ২২ টেস্টে।

ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অশ্বিন এখন পর্যন্ত ১০৮৫ রান করেছেন, যা তাঁর টেস্ট ক্যারিয়ারের প্রায় এক তৃতীয়াংশ (মোট রান ৩৩০৮)। রাজকোটে সিরিজের তৃতীয় টেস্টে ৫০০ উইকেটের মাইলফলকে পৌঁছানো অশ্বিন এ নিয়ে দুটি দলের বিপক্ষে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন। ইংল্যান্ডের আগে তিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০০ উইকেট নেন।

টেস্টে একটি নির্দিষ্ট দলের বিপক্ষে কমপক্ষে ১০০০ রান ও ১০০ উইকেটের তালিকায় প্রথম দুই জন অস্ট্রেলিয়ার গিফেন ও নোবেল। দুজনের ক্ষেত্রেই প্রতিপক্ষ ছিল ইংল‍্যান্ড। প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েন উইলফ্রেড রোডস। পরে যোগ দেন বোথাম ও স্টুয়ার্ট ব্রড। তিনজনের ক্ষেত্রেই প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া ও ইংল‍্যান্ডের বাইরে টেস্টে প্রথম ক্রিকেটার হিসেবে হাজার রান ও শত উইকেটের ডাবল স্পর্শ করেন ওয়েস্ট ইন্ডিজের সোবার্স। সর্বকালের অন্যতম সেরা এই অলরাউন্ডারের প্রতিপক্ষ ছিল ইংল‍্যান্ড। এ তালিকার প্রথম তিনজন গিফেন, নোবেল ও রোডস এখন ওপারের বাসিন্দা।

জো রুটের সেঞ্চুরিতে আজ প্রথম সেশনে ৫ উইকেট হারিয়েও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ড। প্রথম দিন শেষ করেছে ৭ উইকেটে ৩০২ রান তুলে। রুট অপরাজিত আছেন ১০৬ রানে। চারে ব্যাট করতে নামা রুট দিনের খেলার ৬ ওভার বাকি থাকতে তিন অঙ্কে পৌঁছান। এর মধ্য দিয়ে ভারতের বিপক্ষে টেস্টে এককভাবে সবচেয়ে বেশি ১০ সেঞ্চুরির কীর্তি গড়েন। এত দিন ৯ সেঞ্চুরি নিয়ে তিনি অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন। ভারতের বিপক্ষে ৮টি করে সেঞ্চুরি আছে দুই ক্যারিবীয় কিংবদন্তি গ্যারি সোবার্স ও ভিভ রিচার্ডসের, অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের আছে ৭টি সেঞ্চুরি।

তবে নির্দিষ্ট এক দলের বিপক্ষে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি করা ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ পাঁচেও নেই রুট। এ তালিকায় সবার ওপরে ডন ব্র্যাডম্যানের। ইংল্যান্ডের বিপক্ষে ব্র্যাডম্যান করেছেন ১৯টি সেঞ্চুরি। তবে ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ ব্যাটিং গড়ের মালিক (৯৯.৯৪) ব্র্যাডম্যানের চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে গড় কিছুটা কম-৮৯.৭৮।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৩টি টেস্ট সেঞ্চুরি করে ব্র্যাডম্যানের পরেই আছেন ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার। এক প্রতিপক্ষের বিপক্ষে ১২টি করে সেঞ্চুরি আছে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও ইংল্যান্ডের জ্যাক হবসের। ভারতের ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকার অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১টি সেঞ্চুরি করে এই তালিকার পাঁচ নম্বরে আছেন।

Related articles

Recent articles

spot_img