7.4 C
New York

সেমিফাইনালে যেতে পাকিস্তানের বিপক্ষে যেভাবে জিততে হবে বাংলাদেশকে

Published:

সুপার সিক্সে বাংলাদেশ ম্যাচ পেয়েছে দুটি। এর মধ্যে প্রথম ম্যাচে নেপালকে বড় ব্যবধানেই হারিয়েছে। আগামী পরশু দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ অনূর্ধ্ব–১৯ দল। এ ম্যাচে জিতলেই যে বাংলাদেশ সেমিফাইনালে উঠে যাবে, ব্যাপারটি তেমন নয়। আইসিসি অনূর্ধ্ব–১৯ বিশ্বকাপের নতুন নিয়মের কারণে শেষ চারে যেতে হলে অনেক হিসাব মিলিয়েই পাকিস্তানকে হারাতে হবে বাংলাদেশের যুবাদের।

আগেরবারের মতো এবারও ১৬ দল নিয়েই হচ্ছে আইসিসি অনূর্ধ্ব–১৯ বিশ্বকাপ। তবে এবার টুর্নামেন্টের ফরম্যাটে এসেছে পরিবর্তন। আগে গ্রুপ পর্বের শীর্ষ আট দল কাপ পর্ব বা সুপার লিগ পর্ব আর তলানির আট দল প্লেট পর্বে খেললেও এবার চার গ্রুপের প্রতিটি থেকে তিনটি করে দল সুপার সিক্সে খেলার সুযোগ পেয়েছে। এই সুপার সিক্স পর্বে ১২টি দল আবার ২টি গ্রুপে ভাগ হয়ে খেলছে। এই দুই গ্রুপের প্রতিটি থেকে শীর্ষ দুই দল সেমিফাইনালে উঠবে।

সুপার সিক্স পর্ব থেকে এরই মধ্যে চারটি দল বাদ পড়েছে। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে আছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

সুপার সিক্স পর্বে প্রতিটি গ্রুপে ছয়টি দল থাকলেও প্রতিটি দল খেলবে মাত্র দুটি করে ম্যাচ। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী নিজেদের গ্রুপ থেকে সুপার সিক্সে ওঠা বাকি দুই দল এবং অন্য গ্রুপের একই অবস্থান থেকে আসা দলের সঙ্গে খেলছে না দলগুলো। বাংলাদেশের গ্রুপে আছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড ও নেপাল। ভারত ও আয়ারল্যান্ড সুপার সিক্সে বাংলাদেশের গ্রুপ থেকে এসেছে বলে এদের বিপক্ষে কোনো ম্যাচ নেই। আর বাংলাদেশের মতো অন্য গ্রুপের দ্বিতীয় সেরা হয়ে আসায় ম্যাচ নেই নিউজিল্যান্ডের বিপক্ষেও।

গ্রুপ পর্বে ‘এ’ গ্রুপে দ্বিতীয় হওয়া বাংলাদেশ সুপার সিক্স পর্বের গ্রুপ ১–এ প্রতিপক্ষ হিসেবে ‘ডি’ গ্রুপের শীর্ষ দল পাকিস্তান ও তৃতীয় হওয়া নেপালকে পেয়েছে। গতকাল নেপালের বিপক্ষে ১৪৮ বল আর ৫ উইকেট হাতে রেখে জিতেছে বাংলাদেশ। আগামী শনিবার সুপার সিক্স পর্বে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। সেই ম্যাচ জিতলেও মাহফুজুর–আরিফুল–মারুফদের সেমিফাইনালে খেলা নিশ্চিত নয়।

নতুন নিয়ম অনুযায়ী গ্রুপ পর্বে সব ম্যাচ জেতা দল ৪ পয়েন্ট, একটি ম্যাচ হারা দল ২ পয়েন্ট নিয়ে আর ২টি ম্যাচ হারা দল কোনো পয়েন্ট ছাড়াই সুপার সিক্স পর্বে খেলতে নেমেছে। গ্রুপ পর্বে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে হেরে যাওয়ায় সুপার সিক্স পর্বে ২ পয়েন্ট নিয়ে খেলতে নেমেছে। এদিকে নিজেদের গ্রুপে সব কটি ম্যাচ জেতায় ভারত ও পাকিস্তান বাংলাদেশের চেয়ে ২ পয়েন্ট বেশি নিয়ে খেলছে।

সুপার সিক্সে বাংলাদেশ, ভারত ও পাকিস্তান একই গ্রুপে (গ্রুপ ১) পড়েছে। তিনটি দলই সুপার সিক্স পর্বে একটি করে ম্যাচ খেলে ফেলেছে এবং জিতেছে। তাই প্রতিটি দলের সঙ্গেই আরও ২ পয়েন্ট যোগ হয়েছে। কিন্তু টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত থাকা ভারত ও পাকিস্তান ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ ১–এর শীর্ষ দুইয়ে আছে। ৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে তৃতীয় স্থানে। শুধু পয়েন্টেই নয়, নেট রানরেটেও ভারত ও পাকিস্তানের চেয়ে বেশ পিছিয়ে বাংলাদেশ। ভারতের নেট রানরেট ‍+৩.৩২৭, পাকিস্তানের ‍+১.০৬৪ আর বাংলাদেশের ‍+০.৩৪৮।

সব মিলিয়ে আগামী পরশু পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের যুবারা আগে ব্যাট করে যদি ২৫০ বা এর চেয়ে কম রান করেন, তাহলে জিততে হবে কমপক্ষে ৫০ রানের ব্যবধানে। আর আগে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ যদি ২৫০ রানের বেশি করে, তাহলে জিততে হবে কমপক্ষে ৫১ রানে।

পাকিস্তান আগে ব্যাটিংয়ে নামলে বাংলাদেশকে জয় পেতে হবে ৩৮ থেকে ৪০ ওভারের মধ্যে। বাংলাদেশের লক্ষ্য যদি হয় ৩০০ রান, সেটা পেরোতে হবে ৩৯.৩ ওভারের মধ্যে। আর পাকিস্তান ২৫০ রান করলে সেটা টপকে যেতে হবে ৩৯ ওভারে। রানটা ২০০–তে আটকে রাখতে পারলে সেমিফাইনালে যেতে বাংলাদেশকে জিততে হবে ৩৮.৪ ওভারে।

Related articles

Recent articles

spot_img