11.5 C
New York

সুন্দর ঘন ভ্রু পেতে হলে যা করতে হবে

Published:

এখন বিউটি ট্রেন্ডে ঘন ভ্রুর বেশ কদর দেখা যাচ্ছে। কিন্তু এখন একে কেবল একটা ট্রেন্ড হিসেবে বিবেচনা করা হচ্ছে না। এই লুক নারীদের জন্মগত শারীরিক বৈশিষ্ট্যের যে স্বাভাবিক সৌন্দর্য, তা উপলব্ধি করতে উৎসাহ জোগাচ্ছে। কিন্তু সবার তো আর ঘন, কালো ভ্রু থাকে না। অনেক কারণে এটি বৃদ্ধি পায় না। যেমন জিন, পুষ্টির অভাব, হরমোন, বড় কোনো রোগের চিকিৎসা বা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, আঁটকে থাকা রোমকূপ, বার্ধক্য। এসব সমস্যার জন্য যাঁদের ভ্রু বৃদ্ধি পায় না, তাঁদের অনেকেই মাইক্রোব্লেডিং বা মাইক্রোশেডিংয়ের মতো সেমি পার্মানেন্ট মেকআপ টেকনিকের দ্বারস্থ হচ্ছে। কিন্তু এতে পার্শ্বপ্রতিক্রিয়া হওয়ার অনেক সম্ভাবনা থাকে। সত্যি কথা বলতে, প্রাকৃতিকভাবে ভ্রুর বৃদ্ধি ঘটানো কিন্তু সম্ভব। এ জন্য দরকার কিছু প্রাকৃতিক উপাদান, স্মার্ট গ্রুমিং ও অনেক ধৈর্য।

এক্সফোলিয়েশন
ভ্রুর বৃদ্ধিতে সবার প্রথমে নজর দিন এক্সফোলিয়েশনে এবং সেটি করতে হবে সঠিকভাবে। ত্বক যখন স্ক্রাব করা হয়, তখনই এটি করতে পারেন। স্ক্রাব বা এক্সফোলিয়েটর দিয়ে ভ্রু এবং এর আশপাশে ২০ থেকে ৩০ সেকেন্ড ম্যাসাজ করলেই চলবে। তবে খুবই সাবধানে ও আলতোভাবে। বেশি জোরে ম্যাসাজ করলে হিতে বিপরীত হতে পারে।

ক্যাস্টর অয়েল
প্রাকৃতিকভাবে ভ্রু বৃদ্ধির এটি সবচেয়ে সাধারণ কিন্তু কার্যকর উপায়। এতে রয়েছে ৯০ শতাংশ রাইসিনোলিয়েক অ্যাসিড। এই অ্যাসিড চুলের বৃদ্ধিতে সহায়তা করে। কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল নিয়ে আঙুলের সাহায্যে ভ্রুতে ম্যাসাজ করতে হবে। ত্রিশ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

Related articles

Recent articles

spot_img