2 C
New York

সবাই-ই তো মনে মনে চায়, কেউ এসে বলুক, তুমি একজন জাদুকর!

Published:

লেখালেখি শুরু করি অনেক ছোটবেলায়। যদি এখনো ছোটই থাকতাম, তাহলে হয়তো কোনো অনলাইন লেখালেখির গ্রুপে গল্প লিখতাম। অবশ্য নিজের লেখা গল্প ক্লাসরুমের বাইরে নিয়ে যাওয়ার ব্যাপারে আমি খুবই সতর্ক ছিলাম। শিশু-কিশোরদের জন্য কত ছোটগল্প যে লিখেছি, কত উপন্যাস যে কয়েক পাতার পর আর এগোয়নি, তা শুধু আমি আর আমার ঘরের ময়লার ঝুড়িই জানে। এটা বুঝতে অনেক সময় লেগে যায় যে নিজেকে আপনি যা মনে করেন, আদতে আপনি তা নন। এমনকি অন্যেরা আপনাকে যা মনে করেন, আপনি তা-ও নন। যদিও শত শত বছর ধরে মানুষ এমনটাই ভেবে আসছে।

আমার বয়স যখন ২০-এর ঘরে, তখন দ্য প্রাইভেট জোক নামে একটা উপন্যাস লিখতে শুরু করেছিলাম। একদমই বাজে উপন্যাস। মাঝেমধ্যে লিখতাম, আবার মাসের পর মাস ফেলে রাখতাম। আবার একটু লিখতাম। পাণ্ডুলিপির একাংশ দীর্ঘদিন পড়ে ছিল আমার লাগেজে। বয়স যখন ২৫, সেই লাগেজ নিয়েই একবার ম্যানচেস্টার থেকে লন্ডনে যাচ্ছিলাম। তখনই আমার মাথায় একদমই অন্য রকম একটা বইয়ের ভাবনা খেলে যায়—একটা ছেলে। যে জানে না, সে আসলে একজন জাদুকর। একদিন তাকে একটা জাদুর স্কুলে নিয়ে যাওয়া হয়…।

ছোটদের জন্য লেখার কথা এর আগে কখনোই মাথায় আসেনি। এমন নয় যে ছোটদের জন্য লেখা ব্যাপারটাকে আমি ছোট করে দেখেছি। পড়ার ব্যাপারে ছেলেবেলা থেকেই আমার কোনো বাছবিচার ছিল না। যে বই হাতের কাছে পেয়েছি, সেটাই গোগ্রাসে গিলেছি। কিন্তু এখনো প্রিয় বইয়ের তালিকায় কিছু শিশুসাহিত্যও আছে। আমার ছেলেবেলাটা খুব সুন্দর ছিল না। যাঁরা ছেলেবেলায় ফিরতে চান, আমি তাঁদের দলে নই। আমার কাছে ছেলেবেলা মানে দুশ্চিন্তা আর একধরনের নিরাপত্তাহীনতার বোধ।

Related articles

Recent articles

spot_img