10.9 C
New York

সন্ত্রাসবাদ থেকে কোনো দেশই সুরক্ষিত নয়: ক্রেমলিন

Published:

ক্রেমলিনের মুখপাত্র পেসকভ আজ সোমবার বলেছেন, এ হামলার তদন্ত চলছে। তাই ইসলামিক স্টেটের (আইএস) পক্ষ থেকে হামলার দায় স্বীকারের যে বার্তা দেওয়া হয়েছে, সে বিষয়ে কোনো মন্তব্য করা সমীচীন নয়। সাংবাদিকদের তিনি বলেন, ‘তদন্ত চলমান। যত দূর জানি, এখন পর্যন্ত কোনো কিছুই স্পষ্ট করা হয়নি।’

রাজধানীর মস্কোর উপকণ্ঠে এ ধরনের প্রাণঘাতী হামলার ঘটনায় গোয়েন্দা সংস্থাগুলোর ব্যর্থতা প্রকাশিত হয়েছে কি না, সে প্রশ্নের জবাবে দিমিত্রি পেসকভ বলেন, হামলার ঘটনা সবাইকে আবেগপ্রবণ করেছে। কিন্তু কোনো দেশই সন্ত্রাসবাদ থেকে সুরক্ষিত নয়।

ক্রেমলিনের মুখপাত্র বলেন, ‘দুঃখজনকভাবে আমাদের বিশ্ব দেখিয়েছে, কোনো শহর, কোনো দেশ সন্ত্রাসবাদের হুমকি থেকে সম্পূর্ণরূপ থেকে নিরাপদ নয়।’ রাশিয়াকে রক্ষায় গোয়েন্দা সংস্থাগুলো ক্লান্তিভাবে কাজ করছে বলে উল্লেখ করেন তিনি।

দিমিত্রি পেসকভ বলেন, ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই একটি চলমান প্রক্রিয়া, যেখানে পূর্ণ মাত্রায় আন্তর্জাতিক সহযোগিতার প্রয়োজন। কিন্তু আপনি দেখবেন যে আজকের তীব্র সংঘাতপূর্ণ এই সময়ে কোনোভাবেই এ ধরনের সহযোগিতা সম্ভব হচ্ছে না।’

সোভিয়েত ইউনিয়ন আমলের গোয়েন্দা সংস্থা কেজিবির প্রধান উত্তরসূরি ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বর্তমানে রাশিয়ার সবচেয়ে প্রভাবশালী গোয়েন্দা সংস্থাগুলোর একটি। ২০০৮ সাল থেকে এই সংস্থার নেতৃত্ব দিচ্ছেন আলেক্সান্দার বোর্তনিকোভ। হামলার পর থেকে তদন্তের বিষয়ে তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনকে অবহিত করছেন।

Related articles

Recent articles

spot_img