9.2 C
New York

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২ এপ্রিল ২০২৪

Published:

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিজেপি ক্ষমতায় এসেছে শুধু মিথ্যা বলে: মমতা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেছেন, কেন্দ্রে ভাওতাবাজ একটা সরকার এসেছে শুধু মিথ্যা কথা বলে। মঙ্গলবার (২ এপ্রিল) কালবৈশাখীতে বিপর্যস্ত জলপাইগুড়ি জেলা পরিদর্শনের সময় এমন মন্তব্য করেন তিনি। তিনি প্রশ্ন তোলেন, বিজেপির স্বরাষ্ট্রমন্ত্রীসহ অন্য মন্ত্রীদের বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে, সেগুলোর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে?

অরুণাচলের ৩০ জায়গার নাম বদলে দিলো চীন, ক্ষুব্ধ ভারত

সীমান্ত নিয়ে চীন-ভারত বিরোধ নতুন কিছু নয়। তবে সম্প্রতি অরুণাচল প্রদেশ নিয়ে উভয় দেশে মধ্যে আবারও উত্তেজনা দেখা দিয়েছে। নয়াদিল্লি যতই বারবার বলেছে, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ, চীন ততবারই প্রদেশটিকে নিজেদের দাবি করেছে। তারই ধারিবাহিকতায় অরুণাচলের ৩০টি জায়গার নতুন নামকরণ করেছে বেইজিং। এমনকি, ১ মে থেকে এই নতুন নামগুলো কার্যকর হবে বলেও জানিয়েছে চীন।

জুলাইয়ের মধ্যে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেবে স্পেন

চলতি বছরের জুলাই মাসের মধ্যে ফিলিস্তিনিকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেবে স্পেন। মঙ্গলবার (২ এপ্রিল) নিজের সঙ্গে জর্ডান সফরে যাওয়া সাংবাদিকদের এ কথা জানান দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। ফিলিস্তিনিকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিতে ইউরোপের অন্যান্য দেশগুলোকেও রাজি করানোর চেষ্টা করছে স্প্যানিশ সরকার। এরই মধ্যে স্লোভেনিয়া, মাল্টা ও আয়ারল্যান্ড স্পেনের আহ্বানে সম্মতি জানিয়েছে।

সিরিয়ায় ৭ ইরানি জেনারেলকে হত্যা করেছে ইসরায়েল

সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলি হামলায় সাত কর্মকর্তা নিহত হয়েছেন বলে জানিয়েছে ইরানের বিপ্লবী গার্ডস বাহিনী। নিহতদের মধ্যে অভিজাত কুদস ফোর্সের শীর্ষ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি এবং ডেপুটি ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হাদি হাজি-রহিমিও রয়েছেন।

ইসরায়েলকে জবাব দেওয়ার হুঁশিয়ারি ইরানের

সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলি হামলায় সাত কর্মকর্তা নিহত হয়েছেন বলে জানিয়েছে ইরানের বিপ্লবী গার্ডস বাহিনী। নিহতদের মধ্যে অভিজাত কুদস ফোর্সের শীর্ষ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ও ডেপুটি ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হাদি হাজি-রহিমিও রয়েছেন। ইসরায়েলেরই এই হামলার পর কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। প্রতিরোধ বাহিনীর কাছে ব্যর্থ হয়ে ইসরায়েল নির্বিচারে গুপ্ত হত্যা চালানো শুরু করেছে বলেও উল্লেখ করেন তিনি।

যুক্তরাষ্ট্রে ইসলামবিদ্বেষী ঘটনা বেড়ে ৩০ বছরে সর্বোচ্চ

যুক্তরাষ্ট্রে মুসলিমদের বিরুদ্ধে বৈষম্য এবং আক্রমণের ঘটনায় নতুন রেকর্ড গড়েছে। ক্রমবর্ধমান ইসলামবিদ্বেষ এবং ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে পক্ষপাতের জেরে সেখানে এমন পরিস্থিতি তৈরি হয়েছে। মঙ্গলবার (২ এপ্রিল) স্থানীয় একটি পরামর্শক সংস্থা প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন বা সিএআইআর জানিয়েছে, ২০২৩ সালে যুক্তরাষ্ট্রে মোট ৮ হাজার ৬১টি ইসলামবিরোধী ঘটনার অভিযোগ পাওয়া গেছে, যা তার আগের বছরের তুলনায় ৫৬ শতাংশ বেশি।

রাশিয়ার তৃতীয় বৃহত্তম তেল শোধনাগারে ইউক্রেনের হামলা

রাশিয়ার তৃতীয় বৃহত্তম তেল শোধনাগারে হামলা চালিয়েছে ইউক্রেন। ফ্রন্টলাইন থেকে ৮০০ মাইল দূরের এই তেল শোধনাগারটিতে ড্রোন দিয়ে হামলা চালানো হয়। যে ইউনিটে ড্রোনটি আঘাত হানে সেটিতে দৈনিক প্রায় এক লাখ ৫৫ হাজার ব্যারেল তেল প্রক্রিয়া করা যায়। তবে একটি সূত্র জনিয়েছে, হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ খুব বেশি নয়।

বিদেশি গণমাধ্যম বন্ধে ইসরায়েলে নতুন আইন, টার্গেট আল জাজিরা

জানা গেছে, সোমবার (১ এপ্রিল) পার্লামেন্টে ভোটাভুটিতে ৭০-১০ ভোটে আইনটি পাস হয়। এর ফলে বিদেশি টেলিভিশন চ্যানেলের কন্টেন্টে নিষেধাজ্ঞা, এমনকি যেকোনো চ্যানেল বন্ধের এখতিয়ারও পাবে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আর জাতীয় নিরাপত্তার জন্য হুমকি মনে হলে সরকার যেকোনো বিদেশি গণমাধ্যমের সম্প্রচার ৪৫ দিনের জন্য নিষিদ্ধ করতে পারবে।

অর্থনৈতিক সংকটের মধ্যে শপথ নিলেন সিসি

মিশরের প্রেসিডেন্ট হিসেবে তৃতীয়বারের মতো শপথ নিলেন আবদেল ফাত্তাহ আল-সিসি। দেশটির সাবেক এই সেনা প্রধান ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন। বর্তমানে তার বয়স ৬৯ বছর। পার্লামেন্টে দেওয়া এক বক্তৃতায় সিসি নিজের কাজের প্রতি বিশ্বস্ত থাকার পাশাপাশি দেশ ও মানুষের স্বার্থে নজর দেওয়ার কথা বলেন।

ইস্তাম্বুলে নাইটক্লাবে আগুন, নিহত ২৯

তুরস্কের ইস্তাম্বুলে একটি নাইটক্লাবে অগ্নিকাণ্ডে অন্তত ২৯ জন নিহত হয়েছেন। দিনে সংস্কার কাজ চলার সময় সেখানে এই দুর্ঘটনা ঘটে। মঙ্গলবার (২ এপ্রিল) শহরের গভর্নরের অফিস এই তথ্য জানিয়েছেন। অগ্নিনির্বাপককর্মীরা ৩১টি গাড়ি নিয়ে ঘটনাস্থলে যান এবং কয়েক ঘণ্ট পরে আগুন নিয়ন্ত্রণে আসে।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img