11.2 C
New York

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ মার্চ ২০২৪

Published:

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রাফায় প্রবেশের প্রস্তুতি নিচ্ছে সেনাবাহিনী: নেতানিয়াহু

ইসরায়েলি অভিযান শুরুর পর লাখ লাখ ফিলিস্তিনি দক্ষিণ গাজার রাফায় আশ্রয় নেয়। এটি মিশর সীমান্তবর্তী এলাকা। এরই মধ্যে উত্তর ও মধ্য গাজাকে ধ্বংস করেছে ইসরায়েলি বাহিনী। এখন আন্তর্জাতিক সব চাপ উপেক্ষা করে রাফায়ও অভিযান চালাবে ইসরায়েল। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজায় হামাসের হাতে জিম্মি সেনাদের পরিবারের সদস্যদের বলেছেন, একমাত্র সামরিক চাপের মাধ্যমেই তাদের মুক্ত করা সম্ভব। তাছাড়া রাফায় সেনাবাহিনী অভিযানের প্রস্তুতি নিচ্ছে বলেও জানান তিনি।

ব্যবসায় হাত মেলালেন আদানি-আম্বানি

আদানি-আম্বানি ভারতের শীর্ষস্থানীয় ধনকুবের। কার্যত ‘প্রতিদ্বন্দ্বী’। কিন্তু প্রথমবারের মতো ব্যবসার ক্ষেত্রে জোট বাঁধলেন তারা। মুকেশ আম্বানির রিলায়েন্স মধ্যপ্রদেশে আদানি পাওয়ারের একটি বিদ্যুৎ প্রকল্পের ২৬ শতাংশ শেয়ার কিনেছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পক্ষ থেকে ওই প্ল্যান্ট থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ ব্যবহারের জন্য একটি চুক্তিও সই করা হয়েছে।

অরুণাচল নিয়ে ভারত-চীনের মধ্যে উত্তেজনা থামছে না

সম্প্রতি নতুন করে উত্তর-পূর্ব ভারতের রাজ্য অরুণাচলকে নিজের বলে দাবি তুলেছে চীন। বেইজিংয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, ভারতের নয় বরং চীনের অংশ অরুণাচল। এর পরিপ্রেক্ষিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে, থাকবে। বেইজিং যতবারই অরুণাচলকে নিজেদের বলে দাবি করুক, সেই দাবি ভিত্তিহীন ও হাস্যকর।

যুদ্ধের বিরোধিতা করায় রাশিয়ায় সাংবাদিকের ২ বছরের কারাদণ্ড, আটক ৫

ইউক্রেন যুদ্ধের বিরোধিতা করায় রাশিয়ায় মিখাইল ফেল্ডম্যান নামে এক সাংবাদিককে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৮ মার্চ) রাশিয়ার একটি আদালত তার বিরুদ্ধে এই রায় দেন। এছাড়া একই দিনে আরও পাঁচ সাংবাদিককে আটক করেছে মস্কো পুলিশ।

মস্কো হামলায় জড়িত ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান

মস্কোতে কনসার্ট হলে বন্দুক হামলায় জড়িত সন্দেহে নয় জনকে আটক করেছে তাজিকিস্তান। চলতি সপ্তাহেই তাদের আটক করা হয়েছে। ধারণা করা হচ্ছে, আটককৃতদের সঙ্গে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সম্পর্ক রয়েছে। তাজিকিস্তানের একটি নিরাপত্তা সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স শুক্রবার (২৯ মার্চ) এসব তথ্য জানান।

কাশ্মীরে গাড়ি খাদে পড়ে নিহত ১০

ভারতশাসিত কাশ্মীরের জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে একটি গাড়ি খাদে পড়ে অন্তত ১০ জন প্রাণ হারিয়েছেন। এখনও সেখানে উদ্ধারকাজ চলছে। উদ্ধারকাজে হাত লাগিয়েছে জম্মু ও কাশ্মীর পুলিশ, বিপর্যয় মোকাবিলা বাহিনী (এসডিআরএফ) ও কুইক রেসপন্স টিম (কিউআরটি)।

দক্ষিণ আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫

দক্ষিণ আফ্রিকায় একটি বাস গভীর খাদে পড়ে অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে। একটি সেতু থেকে বাসটি পড়ে যায়। এটিতে ৪৬ জন যাত্রী ছিলেন। দেশটির পরিবহন বিভাগ এ তথ্য জানিয়েছে। সৌভাগ্যক্রমে বেঁচে গেছেন আট বছর বয়সী এক শিশু। মারাত্মকভাবে আহত অবস্থায় তাকে হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হয়।

ইসরায়েলি হামলায় ৩৬ সিরীয় সেনা নিহত

সিরিয়ার আলেপ্পো প্রদেশে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ৩৬ সিরীয় সেনা নিহত হয়েছেন। একটি যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা শুক্রবার (২৯ মার্চ) এ তথ্য জানিয়েছে। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লার অধীনে থাকা একটি রকেট ডিপোর কাছে এই হামলা চালানো হয়।

প্রথম গাড়ি উন্মোচনের পরপরই ৫০ হাজারের অর্ডার পেলো শাওমি!

নিজেদের প্রথম বৈদ্যুতিক গাড়ি (ইভি) বাজারে এনেছে চীনের বিশ্বখ্যাত স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যায় এই গাড়ি উন্মোচন করা হয়। আশ্চর্যের বিষয় হলো, উন্মোচনের মাত্র আধা ঘণ্টার মধ্যেই ৫০ হাজারেরও বেশি গাড়ির অর্ডার পায় কোম্পানিটি।

কলকাতায় বাংলাদেশি পর্যটকদের ভিড়ে জমে উঠেছে ইফতার বাজার

পবিত্র রমজান মাস এলেই কলকাতার উত্তর থেকে দক্ষিণ ও পূর্ব থেকে পশ্চিম জুড়ে দেখা যায় ইফতারের জমজমাট বাজার। ঐতিহ্যবাহী নিউ মার্কেট চত্বরের মার্কুইস স্ট্রিট, সদর স্ট্রিটে স্থায়ী দোকানের পাশাপাশি অস্থায়ী দোকানে বেলা বাড়লেই জমে ওঠে ইফতার বাজার। স্থানীয় রোজাদারদের সঙ্গে এসব বাজারে যুক্ত হয়েছে বাংলাদেশি পর্যটকরাও।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img