8.3 C
New York

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ মার্চ ২০২৪

Published:

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুক্তরাষ্ট্র/ জাহাজের ধাক্কায় ভেঙে পড়েছে সেতু, ৬ জনের মৃত্যুর শঙ্কা
যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের বাল্টিমোর শহরে ফ্রান্সিস স্কট কি সেতুতে একটি কন্টেইনার জাহাজের ধাক্কায় এখন পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় সময় মঙ্গলবার (২৬ মার্চ) রাত দেড়টার দিকে একটি জাহাজ সেতুর একটি পিলারে ধাক্কা দিলে এই ভয়াবহ দুর্ঘটনা ঘটে। কোস্ট গার্ড জানিয়েছে, তারা তল্লাশি অভিযান শেষ করেছে। খবর বিবিসির।

কেজরিওয়ালের মুক্তি নিয়ে শঙ্কা
সম্প্রতি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টটরেট (ইডি)। আবগারি দুর্নীতি মামলায় গত সপ্তাহে তাকে গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার ইডির কাছ থেকে ছাড়া পাচ্ছেন কেজরিওয়াল। কিন্তু তারপরও তার মুক্তি মিলছে না। সহসাই তিনি বাড়ি ফিরতে পারছেন না।

কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে মন্তব্য/ মার্কিন কূটনীতিককে তলব করলো ভারত
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে ভারত। এ বিষয়ে প্রতিবাদ জানাতে ভারতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিককে তলব করেছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

গাজায় দীর্ঘ হচ্ছে লাশের সারি
গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসনে দীর্ঘ হচ্ছে লাশের সারি। ইসরায়েলি ট্যাঙ্ক এবং সাঁজোয়া যান খান ইউনিসের একটি হাসপাতালকে ঘিরে রেখেছে। ফিলিস্তিন রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, ইসরায়েলি সামরিক অভিযানের কারণে আরও একটি হাসপাতালের কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

বৈশ্বিক সমর্থন হারাচ্ছে ইসরায়েল: হামাস নেতা
ইসরায়েল বৈশ্বিক সমর্থন হারাচ্ছে। ইরানে সফরকালে এমন মন্তব্য করেছেন হামাস নেতা ইসমাইল হানিয়েহ। তিনি বলেন, ইসরায়েল ‘অভূতপূর্ব রাজনৈতিক বিচ্ছিন্নতার’ সম্মুখীন হচ্ছে। ইসমাইল হানিয়েহ বলেন, ইসরায়েল এখন রাজনৈতিক আশ্রয় এবং সুরক্ষা হারাচ্ছে। সোমবার নিরাপত্তা পরিষদে আমরা এমন চিত্র দেখতে পেয়েছি।

প্রথমবার মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি আরব
প্রথমবার মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে সৌদি আরব। এ বছর সৌন্দর্য প্রতিযোগিতার বৈশ্বিক আসরটিতে দেশটির প্রতিনিধিত্ব করবেন রুমি আলকাহতানি নামে ২৭ বছরের এক তরুণী। সৌদির রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদমাধ্যম আল-অ্যারাবিয়ার এক প্রতিবেদেনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

মার্কিন কর্তৃপক্ষের দাবি/ দুর্নীতির টাকায় আমেরিকায় ২ বাড়ি মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর
দুর্নীতির মাধ্যমে উপার্জিত অর্থে নিউইয়র্ক সিটিতে দুটি বিলাসবহুল অ্যাপার্টমেন্ট কিনেছিলেন মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রী সুখবাতার ব্যাটবোল্ড। সম্প্রতি ব্রুকলিনের কেন্দ্রীয় কৌঁসুলিরা স্থানীয় আদালতে এমন অভিযোগ করেছেন।

ইন্দোনেশিয়ায় ভূমিধসে ৪ জনের মৃত্যু, নিখোঁজ ৬
ইন্দোনেশিয়ায় ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে চারজনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও ছয়জন। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, তারা এখন পর্যন্ত চারজনের মরদেহ উদ্ধার করতে সক্ষম হয়েছেন। এর মধ্যে দুই শিশুও রয়েছে। দেশটির জাভা দ্বীপে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে এবং ভূমিধসের ঘটনা ঘটেছে।

তৃণমূল-বিজেপির তারকা প্রচারকের তালিকায় চমক, বাদ পড়লেন কারা?
শিয়রে ভারতের লোকসভা নির্বাচন। পশ্চিমবঙ্গের ৪২টি আসন দখলের লড়াইয়ে কোনো কমতি রাখতে চায় না রাজনৈতিক দলগুলো। প্রার্থীদের নাম আগেই ঘোষণা করেছে রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস ও বিরোধী দল বিজেপি। এবার তারকা প্রচারকদের নামও ঘোষণা করলো তারা। দুই দলের তালিকাতেই দেখা গেছে একাধিক চমক। বাদ পড়েছেন বেশ কয়েকজন আলোচিত তারকাও।

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img