8.8 C
New York

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ মার্চ ২০২৪

Published:

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

অবশেষে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস জাতিসংঘে

অবশেষে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় জরুরিভিত্তিতে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হলো। সোমবার (২৫ মার্চ) পাস হওয়া এই প্রস্তাবে গাজায় যুদ্ধবিরতির পাশাপাশি হামাসের হাত থাকা জিম্মিদের অবিলম্বে নিঃশর্ত মুক্তির শর্ত রাখা হয়েছে।

কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসে গণহত্যা দিবস পালিত

আন্তর্জাতিক স্বীকৃতির দাবী জানিয়ে সোমবার (২৫ মার্চ) কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনে গণহত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপ-হাইকমিশনের বাংলাদেশ গ্যালারিতে আয়োজিত অনুষ্ঠানে গণহত্যা দিবসের উপর নির্মিত একটি তথ্যচিত্র দেখানো হয়। এরপর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সৌদি আরবে চাকরি ছাড়া কর্মী নিয়োগে ১০ লাখ রিয়াল জরিমানা!

সুনির্দিষ্ট কাজ ছাড়া কর্মী নিয়োগ দিলে নিয়োগদাতাকে মোটা অংকের আর্থিক জরিমানার পরিকল্পনা নিয়েছে সৌদি আরব। এ সংক্রান্ত একটি খসড়া আইনের বিষয়ে সম্প্রতি জনমত যাচাইয়ের উদ্যোগ নিয়েছে দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। প্রস্তাবিত আইনে বলা হয়েছে, আইন লঙ্ঘনকারীদের দুই লাখ থেকে ১০ লাখ রিয়াল (প্রায় তিন কোটি টাকা) পর্যন্ত জরিমানা করা হবে। শ্রমবাজারে নেতিবাচকভাবে প্রভাব ফেলে এমন কর্মকাণ্ডকে অপরাধ হিসেবে গণ্য করা এই আইনের লক্ষ্যে বলে উল্লেখ করা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন থেকে অভিবাসী বহিষ্কার বেড়েছে

২০২৩ সালের শেষ তিন মাসে প্রায় ২৮ হাজার ৯০০ জন অনিয়মিত অভিবাসীকে ফেরত পাঠিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের পরিসংখ্যান দপ্তর ইউরোস্ট্যাটের পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। পরিসংখ্যানে বলা হয়েছে, ২০২৩ সালজুড়ে ইইউ থেকে অ-ইউরোপীয় অভিবাসীদের বহিষ্কারের হার ২০২২ সালের তুলনায় আট শতাংশ বেড়েছে।

মস্কোয় হামলাকারীদের কী সাজা দেবে রাশিয়া?

রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, অভিযুক্ত চারজনের নাম দালেরদজন মিরজোয়েভ (৩২), সাইদাক্রমি মুরোদালি রাচাবালিজোদা (৩০), শামসিদিন ফরিদুনি (২৫) এবং মুহাম্মাদসোবির ফয়জভ (১৯)। তারা চারজনই তাজিকিস্তানের নাগরিক বলে দাবি করা হয়েছে। মস্কোর বাসমানি জেলা আদালতের এক বিবৃতিতে বলা হয়েছে, চার আসামিই যাবজ্জীবন কারাদণ্ডের ঝুঁকিতে রয়েছেন। আদালত বলেছে, দুই আসামি এরই মধ্যে দোষ স্বীকার করেছেন। তাদের মধ্যে একজন ‘সম্পূর্ণভাবে নিজের অপরাধ স্বীকার করে নিয়েছেন’।

মস্কো হামলায় কী প্রতিক্রিয়া দেখাবে রাশিয়া?

রুশ কর্মকর্তারা বলছেন, নৃশংস এই হামলার পেছনে কোনো না কোনোভাবে ইউক্রেনের হাত রয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দাবি, সীমান্ত অতিক্রম করানোর উদ্দেশ্যে ইউক্রেন অংশে তাদের (হামলাকারীদের) জন্য একটি জায়গা প্রস্তুত রাখা হয়েছিল। রাশিয়ার সরকারপন্থি সংবাদপত্র মস্কোভস্কি কমসোমোলেটস তাদের ওয়েবসাইটে একটি মতামতধর্মী লেখা প্রকাশ করেছে। সেখানে লেখা হয়েছে, ইউক্রেনকে অবশ্যই সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করতে হবে’ শিরোনামে প্রকাশিত লেখাটির উপসংহারে বলা হয়েছে, ‘কিয়েভ প্রশাসনকে ধ্বংস করার সময় এসেছে… ওই দলের প্রত্যেককে অবশ্যই মরতে হবে। আর এই কাজ করার সামর্থ্যও রাশিয়ার রয়েছে।

রাশিয়ায় জড়িত গোষ্ঠীটি ফ্রান্সেও হামলার চেষ্টা করেছিল: ম্যাক্রোঁ

সোমবার (২৫ মার্চ) দক্ষিণ আমেরিকার ফরাসি গায়ানা অঞ্চল সফরে গিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সাংবাদিকদের বলেন, আমাদের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে যে ইসলামিক স্টেটের আফগানি শাখা ইসলামিক স্টেট-খোরাসান (আইএস-কে) একাধিকবার ফ্রান্সে হামলা চলানোর পরিকল্পনা করার পাশাপাশি চেষ্টাও চালিয়েছিল। কিন্তু আমাদের গোয়েন্দা সংস্থা ও প্রতিরক্ষা কর্মকর্তাদের সতর্ক তৎপরতায় তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে।

সন্ত্রাসী হামলার সর্বোচ্চ সতর্কতা জারি করলো ফ্রান্স

রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে শুক্রবারের (২২ মার্চ) ভয়াবহ বন্দুক ও বোমা হামলার পর এবার ইউরোপের দেশ ফ্রান্সে সন্ত্রাসী হামলার সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। রোববার (২৪ মার্চ) দেশটির জ্যেষ্ঠ নিরাপত্তা ও প্রতিরক্ষা কর্মকর্তাদের সঙ্গে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বৈঠকের পর প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আতাল এ তথ্য জানান।

বিশ্ববাণিজ্যের কেন্দ্র হিসেবে হংকংয়ের দিন কি শেষ?

বৈশ্বিক বাণিজ্যের গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে দীর্ঘদিন সুনাম ধরে রেখেছিল চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকং। কিন্তু সম্প্রতি নতুন একটি আইনের কারণে হঠাৎই উদ্বেগ বেড়েছে শহরটিতে ব্যবসা-বাণিজ্যের পরিবেশ নিয়ে। কর্তৃপক্ষ বলছে, আর্টিকেল ২৩ নামে আইনটি হংকংয়ের সুরক্ষা ও স্থিতিশীলতা নিশ্চিত করবে। তবে সমালোচকদের দাবি, বিদ্রোহ থেকে রাষ্ট্রদ্রোহ পর্যন্ত বিভিন্নভাবে সংজ্ঞায়িত অপরাধের ক্ষেত্রে রুদ্ধদ্বার বিচার এবং যাবজ্জীবন কারাদণ্ডের বিরুদ্ধে সব ধরনের ভিন্নমত দমনে কঠোর এই আইনটি ব্যবহার করা হবে।

বিয়ের কার্ডে বরের বাবার অনুরোধ/ উপহার লাগবে না, মোদীকে ভোট দিন

ভারতের তেলঙ্গানা রাজ্যের একটি বিয়ের কার্ডে বরের বাবা উপহার না আনতে বলে অতিথিদের কাছে ভিন্ন কিছু চেয়েছেন। আমন্ত্রিত অতিথিদের সবাইকে তিনি বিজেপিতে ভোট দেওয়ার অনুরোধ জানিয়েছেন। এরই মধ্যে সাই কুমার এবং মহিমা রানির বিয়ের কার্ডের ছবিটি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img