14.9 C
New York

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ মার্চ ২০২৪

Published:

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ঈদে টানা ছয় দিনের ছুটি সৌদিতে

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের জন্য পবিত্র ঈদুল ফিতরের ছুটি ঘোষণা করেছে সৌদি আরব। দেশটিতে ঈদ উপলক্ষে মোট চারদিনের ছুটি ঘোষণা করা হয়েছে। কিন্তু সাপ্তাহিক দুদিন ছুটির কারণে দেশটির নাগরিকরা টানা ছয় দিন ছুটি কাটাতে পারবেন। আগামী ৮ এপ্রিল (সোমবার) থেকে এই ছুটি শুরু হবে।

ভারতের সঙ্গে ফের বাণিজ্যিক সম্পর্ক শুরুর চিন্তা করবে পাকিস্তান

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ইসরাহাক দার জানিয়েছেন, তার দেশ ভারতের সঙ্গে ফের বাণিজ্যিক সম্পর্ক শুরুর চিন্তা করবে। লন্ডনে পাকিস্তানের হাইকমিশনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশটির ব্যবসায়ীরা ভারতের সঙ্গে ব্যবসায় আগ্রহী। ২০১৯ সালের পর থেকে এই দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বন্ধ রয়েছে।

পশ্চিমবঙ্গেও পেঁয়াজের দাম চড়া

পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করার পরেও কলকাতাসহ পশ্চিমবঙ্গ জুড়ে পেঁয়াজের দাম কমেনি। রাজ্যে পেঁয়াজের দাম প্রতি কেজি ৩০ থেকে ৪০ রুপির মধ্যে ওঠানামা করছে। আবার কোনো কোনো জেলায় একটু ছোট সাইজের পেঁয়াজের দাম প্রতি কেজি ২৫ রুপিতে বিক্রি হচ্ছে। বড় ও ভালো মানের পেঁয়াজের দাম প্রতি কেজি ৪০ রুপিতে বিক্রি হচ্ছে। আবার সেই পেঁয়াজ কোথাও ৩৫ রুপিতে বিক্রি হচ্ছে।

‘যুক্তরাষ্ট্রের সামান্য ওকালতিও ইউক্রেনের সম্পৃক্ততা প্রমাণ করবে’

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, দশকের পর দশক ধরে যুক্তরাষ্ট্র খুব দক্ষতার সঙ্গে নিজের কিংবা তার মিত্রদের সংগঠিত হাই-প্রোফাইল অপরাধ থেকে মনোযোগ সরিয়ে নেওয়ার কাজ করে আসছে। অতএব, ক্রোকাস সিটি হলে সন্ত্রাসী হামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত, ওয়াশিংটনের কাছ থেকে কিয়েভকে ‘নিরপরাধ’ ঘোষণা করার সামান্য প্রচেষ্টাও ইউক্রেনকে ‘অপরাধী’ হিসেবে উপস্থাপন করবে।

মস্কোয় হামলা চালাতে ৫ লাখ রুবল প্রস্তাব করা হয়েছিল

মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে হামলায় জড়িত সন্দেহে গ্রেফতার এক ব্যক্তি জানিয়েছেন, হামলা চালানোর জন্য তাকে পাঁচ লাখ রুবল বা পাঁচ হাজার ৪০০ ডলার দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিলো। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ ৫ লাখ ৯০ হাজার টাকা। হামলার আগেই তাকে প্রতিশ্রুত অর্থের অর্ধেকটা কার্ডের মাধ্যমে অগ্রিম পরিশোধ করা হয়েছিল।

লাগেজে বিস্ফোরক থাকার দাবি, রুশ বিমানবন্দর থেকে নারী আটক

রাশিয়ার রাজধানী মস্কোর শেরেমেতিয়েভো বিমানবন্দর থেকে এক নারীকে আটক করা হয়েছে। ওই নারী দাবি করেছিলেন, তার সঙ্গে থাকা লাগেজের মধ্যে বোমা রয়েছে। কিন্তু পুলিশ তল্লাশি চালিয়ে তার লাগেজে কোনো ধরনের বিস্ফোরক পদার্থ পায়নি। তবে আশ্চর্যজনকভাবে একই দিনে ইয়েরেভানের নর-নর্ক নামক পুলিশ স্টেশনে হামলা চালায় তিন সশস্ত্র ব্যক্তি।

বিদ্যুৎ রপ্তানি বন্ধ করে আমদানি বাড়িয়েছে ইউক্রেন

ইউক্রেনে বিভিন্ন বিদ্যুৎ স্থাপনায় সম্প্রতি ভয়াবহ হামলা চালাচ্ছে রাশিয়া। এতে ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন কমেছে উল্লেখযোগ্য হারে। ফলে অন্ধকারে দিন কাটাতে হচ্ছে ইউক্রেনীয়দের। এমন পরিস্থিতিতে বিদ্যুৎ রপ্তানি বন্ধ করে আমদানি বাড়িয়েছে জেলেনস্কির প্রশাসন।

চার্জে বসানো মোবাইল বিস্ফোরিত হয়ে ৪ শিশুর মৃত্যু

চার্জে বসানো মোবাইল বিস্ফোরিত হয়ে এক দম্পতির চার সন্তানের মৃত্যু হলো। আহত হয়েছেন স্বামী-স্ত্রীও। শনিবার (২৩ মার্চ) রাতে ভারতের উত্তর প্রদেশের মিরুত জেলায় এই মর্মান্তিক ঘটনা ঘটে। স্থানীয় বাসিন্দারা স্বামী-স্ত্রীকে জীবিত উদ্ধার করতে পারলেও, শিশুগুলোকে ‍উদ্ধার করা সম্ভব হয়নি। পরে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণে আনে ও চার শিশুর মরদেহ বের করে নিয়ে আসে।

কিয়েভে রাশিয়ার হামলা, বিভিন্ন স্থানে বিস্ফোরণ

ইউক্রেনের রাজধানী কিয়েভে বিমান হামলা চালিয়েছে রাশিয়া। এতে একাধিক বিস্ফোরণের খবর পাওয়া গেছে। রাশিয়া বিমান হামলা চালানোয় সতর্কতা জারি করেছে ইউক্রেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এদিকে পোল্যান্ড জানিয়েছে, ইউক্রেনের সীমান্তবর্তী অঞ্চল লভিভকে লক্ষ্য করে রাশিয়া হামলা চালানোর পর পোল্যান্ডের আকাশসীমার নিরাপত্তা নিশ্চিত করতে তারাও তাদের বিমানবাহিনীকে সক্রিয় করেছে।

ত্রাণের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের গুলিতে নিহত ১৯

গাজায় ত্রাণের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ওপর গুলি চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে কমপক্ষে ১৯ জন নিহত হয়েছে। গাজা সিটির দক্ষিণাঞ্চলে বেসামরিক নাগরিকরা ত্রাণ সহায়তা পাওয়ার জন্য অপেক্ষা করছিলেন। ঠিক সে সময়ই তাদের লক্ষ্য করে গুলি চালানো হয়। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এবং এর মিডিয়া অফিস এ তথ্য নিশ্চিত করেছে।

দুর্ভিক্ষের ঝুঁকিতে গাজা-সুদান

খাবারের অভাবে গাজা উপত্যকার লক্ষাধিক মানুষ এখন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে। সেই সঙ্গে সুদানেও চলমান সংঘাত বিশ্বের সবচেয়ে বড় ক্ষুধা সংকটের কারণ হতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ। খাবারের তীব্র সংকটের ফলে একটি দেশের জনগোষ্ঠী গুরুতর অপুষ্টি, অনাহার বা মৃত্যুর দিকে ঝুঁকে পড়লে দুর্ভিক্ষ দেখা দেয়।

এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img