9.9 C
New York

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ মার্চ ২০২৪

Published:

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য বাড়িয়েছে ভারত

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য বাড়িয়েছে ভারত। লোকসভা নির্বাচন সামনে রেখে দেশটির সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। দিল্লির এই সিদ্ধান্তে বিশ্বের অনেক দেশেই পেঁয়াজের দাম বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। গত ডিসেম্বরে অভ্যন্তরীণ দাম নিয়ন্ত্রণে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত সরকার। ৩১ মার্চ নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

মস্কোয় নিহত বেড়ে ১৩৩, হামলার নিন্দায় সরব বিশ্ব

মস্কোর কাছে একটি কনসার্টে ভয়াবহ হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৩ জনে দাঁড়িয়েছে। শুক্রবারের (২২ মার্চ) এই হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএসের শাখা ইসলামিক স্টেট খোরাসান (আইএসআই-কে)। এমন বর্বরোচিত ঘটনার নিন্দায় সরব গোটা বিশ্ব। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নের মতো বৈশ্বিক সংস্থাগুলো থেকে শুরু করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরবের মতো দেশগুলো হতাহতদের জন্য দুঃখপ্রকাশ এবং দোষীদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে।

মস্কোর হামলা নিয়ে মুখ খুললেন পুতিন, কঠোর ব্যবস্থা নেওয়ার আশ্বাস

রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে হামলার ঘটনা নিয়ে মুখ খুলেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ বিষয়ে টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি বলেন, বর্বর এই সন্ত্রাসী হামলায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তাছাড়া এ ঘটনায় রোববার (২৪ মার্চ) দেশজুড়ে জাতীয় শোক ঘোষণা করেছেন তিনি।

মস্কোয় হামলাকারীদের সঙ্গে ইউক্রেনের যোগাযোগ ছিল: রাশিয়া

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থাগুলো জানিয়েছে, হামলা চালানোর পর অপরাধীরা রাশিয়া-ইউক্রেন সীমান্ত অতিক্রম করতে চেয়েছিলেন ও ইউক্রেনের সঙ্গে তাদের ভালো যোগাযোগ ছিল। এই তথ্য দেওয়ার আগে হামলায় জড়িত ১১ সন্দেহভাজনকে আটক করা হয়েছে বলে জানায় রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। আটককৃতদের মধ্যে ৪ জন হামলায় সরাসরি জড়িত বলে দাবি এফএসবির।

আইএস-খোরাসান কারা, তারা রাশিয়ায় কেন হামলা চালালো?

জঙ্গিগোষ্ঠী আইএসের আফগান শাখা হলো আইএসআইএস-কে বা ইসলামিক স্টেট-খোরাসান। এরা মূলত ইরান, তুর্কমেনিস্তান ও আফগানিস্তানে জঙ্গি কর্মকাণ্ড চালায়। আফগানিস্তানের ভেতরে-বাইরে, মসজিদ এবং অন্যান্য স্থাপনায় হামলার জন্য ইসলামিক স্টেট-খোরাসানের কুখ্যাতি রয়েছে। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে কাবুলে রুশ দূতাবাসে আত্মঘাতী হামলা চালিয়েছিল গোষ্ঠীটি। ২০২১ সালের কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে হামলায় ১৩ জন মার্কিন সেনার মৃত্যু হয়। ওই হামলারও দায় স্বীকার করেছিল আইএসআইএস-কে।

টিকটককে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি ঘোষণা তাইওয়ানে

জনপ্রিয় চীনা অ্যাপ টিকটককে জাতীয় নিরাপত্তার জন্য ‘বড় ধরনের হুমকি’ হিসেবে ঘোষণা করেছে তাইওয়ান। দ্বীপটির ডিজিটাল সম্পর্ক বিষয়ক মন্ত্রী অড্রে টাং এ ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, বিদেশি পক্ষগুলোর সঙ্গে টিকটকের সম্পর্ক যুক্তরাষ্ট্রের দৃষ্টিভঙ্গির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। যুক্তরাষ্ট্রও চীনা অ্যাপটিকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে মনে করে।

পাঞ্জাবে বিষাক্ত মদ্যপান, মৃতের সংখ্যা বেড়ে ২১

ভারতের পাঞ্জাবে বিষাক্ত মদকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। এখনো হাসপাতালে ভর্তি রয়েছেন আরও কয়েক জন। জানা গেছে, তাদের মধ্যে কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। গত বুধবার পাঞ্জাবের সাংরুরে বিষাক্ত মদপানে অসুস্থ হয়ে পড়েন ৪০ জনের বেশি। এই ঘটনার পর সেখানে উত্তেজনা ছড়িয়ে পড়ে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এলাকায় দীর্ঘ দিন ধরেই বেআইনি মদের কারবার রমরমিয়ে চলছিল। এই কারবার বন্ধ করার জন্য এলাকাবাসীরা উদ্যোগও নেন। কিন্তু খুব একটা ফলপ্রসূ হননি।

গাজায় প্রবেশের অপেক্ষায় ৭ হাজার ত্রাণবাহী ট্রাক

গাজায় ত্রাণ সরবরাহের জন্য উত্তর সিনাইয়ে অন্তত সাত হাজার ট্রাক অপেক্ষা করছে। শনিবার (২৩ মার্চ) উত্তর সিনিয়াইয়ের গভর্নর মোহামেদ শৌশা এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছিলেন, ইসরায়েলের পরিদর্শন প্রক্রিয়ার কারণে ত্রাণবাহী ট্রাকগুলো আটকে ছিল। এদিকে গাজার সীমান্তবর্তী মিশরে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস। সেখানে তার সঙ্গে থাকবেন শৌশা।

গাজায় ৩২ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল

গাজায় ইসরায়েলি বাহিনীর তাণ্ডব যেন আরও ভয়াবহ হয়ে উঠেছে। এরই মধ্যে সেখানে ৩২ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি সৈন্যরা, যার মধ্যে অধিকাংশই নারী এবং শিশু। এর আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির খসড়া প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু রাশিয়া ও চীনের ভেটোর কারণে প্রস্তাবটি পাস হয়নি।

অল্প দামে বাহারি খাবারে জমজমাট কলকাতার নাখোদা মসজিদ-জাকারিয়া স্ট্রিট

রমজান মাস কেন্দ্র করে এই সময়টায় জমজমাট হয়ে উঠেছে কলকাতার নাখোদা মসজিদ ও জাকারিয়া স্ট্রিট। এখানে অল্প খরচে নানা ধরনের খাবার পাওয়া যায়। কলকাতার বাসিন্দারা ছাড়াও বিদেশি পর্যটকদের কাছেও অন্যতম পছন্দের গন্তব্যস্থল নাখোদা মসজিদ ও জাকিরিয়া স্ট্রিট। ইফতারের আগে জাকিরিয়া স্ট্রিটের দু’ধারে সাজানো সারি সারি খাবারের দোকানগুলোতে ভিড় জমতে শুরু করে।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img