9.6 C
New York

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ মার্চ ২০২৪

Published:

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

`বিতর্কিত’ বক্তব্যের ব্যাখ্যা দিলেন ট্রাম্প

নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আবার জয়ের স্বপ্ন দেখছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি সত্যি আবার হোয়াইট হাউজে প্রবেশ করলে শুধু যুক্তরাষ্ট্র নয়, ইউরোপসহ প্রায় গোটা বিশ্বের ওপরই মার্কিন পররাষ্ট্র ও প্রতিরক্ষা নীতির প্রভাব পড়বে বলে ধরে নেওয়া হচ্ছে।

বিশ্ববাজারে কমেছে জ্বালানি তেলের দাম

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমেছে। যদিও এর আগের সেশনে দাম বেড়ে কয়েক মাসের মধ্যে সর্বোচ্চ হয়। মার্কিন ফেডারেল রিজার্ভের সুদ হার নীতি ঘোষণাকে সামনে রেখে তেলের দাম বাড়লো।

ইউক্রেন ইস্যুতে পুতিন-মোদীর ফোনালাপ

ইউক্রেন ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে ফোনালাপা হয়েছে। বুধবার (২০ মার্চ) ক্রেমলিন থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

জাপান উপকূলে ট্যাংকার ডুবে ৮ নাবিক নিহত

জাপান উপকূলে দক্ষিণ কোরিয়ার পতাকাবাহী একটি ট্যাকার ডুবে আট নাবিক প্রাণ হারিয়েছেন। একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে, নিখোঁজ রয়েছেন আরও দুজন। বুধবার (২০ মার্চ) জাপানের কোস্ট গার্ড এ তথ্য জানিয়েছে।

পণ্য বর্জনের ডাক, বিপাকে ম্যাকডোনাল্ডস-স্টারবাকস

ইন্দোনেশিয়ার একজন উদ্যোক্তা পেত্রা কেলানা। সাধারণত রমজান মাসে পরিবার ও বন্ধুদের সঙ্গে উত্তর সুমাত্রার বিভিন্ন রেস্তোরাঁয় ইফতার করেন। কিন্তু এ বছর একটি আউটলেট তাদের তালিকায় নেই। সেটি হলো ম্যাকডোনাল্ডস।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় কেন্দ্রীয় বাহিনীর টহল শুরু

দোরগোড়ায় ভারতের হাইভোল্টেজ লোকসভা নির্বাচন। তফসিল ঘোষণার পর প্রচারণায় নেমে পড়েছে রাজনৈতিক দলগুলো। ভোটারদের কাছে টানতে চলছে একের পর এক সভা-সমাবেশ। নির্বাচনী আবহে যেন আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না হয়, তা নিশ্চিত করতে এরই মধ্যে পশ্চিমবঙ্গে পৌঁছেছে কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী।

পাকিস্তানে কয়লা খনিতে গ্যাস বিস্ফোরণ, নিহত ১২

পাকিস্তানে একটি কয়লা খনিতে গ্যাস বিস্ফোরণে অন্তত ১২ জন শ্রমিক নিহত হয়েছেন। জীবিত উদ্ধার করা হয়েছে আরও আটজনকে। বুধবার (২০ মার্চ) দেশটির কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

গাজায় ত্রাণবাহী ট্রাকে ইসরায়েলি হামলায় নিহত ২৪

আরও একটি ভয়াবহ হামলার সাক্ষী হলো গাজা। কুয়েত গোলচত্বরে গত রাতের প্রথম দিকে হামলার ঘটনা ঘটেছে। এতে ২৪ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও বেশ কয়েকজন। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হংকংয়ে কঠোর নিরাপত্তা আইন পাস

কঠোর নিরাপত্তা আইন পাস করেছে হংকং। দেশটির স্থিতিশীলতার জন্য আইনটিকে জরুরি মনে করছে কর্তৃপক্ষ। তবে সমালোচকদের আশঙ্কা নতুন এই আইনটি নাগরিক স্বাধীনতাকে আরও ক্ষুন্ন করবে। আর্টিকেল ২৩ নামে পরিচিতি পাওয়া এই আইনটি বহিরাগত হস্তক্ষেপ এবং বিদ্রোহ দমনের লক্ষ্যে করা হয়েছে। এতে এমন অপরাধের সর্বোচ্চ সাজা রাখা হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড। খবর বিবিসির।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img