10.4 C
New York

শুল্ক প্রত্যাহারসহ চার দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

Published:

রংপুরে বিড়ি শিল্পে শুল্ক ও অগ্রিম আয়কর প্রত্যাহারসহ চার দাবিতে মানববন্ধন করেছে শ্রমিকরা। বৃহস্পতিবার (২৮ মার্চ) বেলা ১১টার দিকে জেলার সুরভি উদ্যানের সামনে এ কর্মসূচি পালিত হয়। পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন শ্রমিকরা।

শ্রমিকদের দাবিগুলো হলো- বঙ্গবন্ধুর আমলে বিড়ি শিল্পে কোনো শুল্ক ছিল না, তাই বর্তমানে বিড়ি শিল্পের ওপরে কোনো শুল্ক না রাখা, অগ্রিম আয়কর প্রত্যাহার করা, বিদেশি কোম্পানির নিম্নস্তরের সিগারেট বন্ধ করা এবং বিড়ি শ্রমিকদের মজুরি বৃদ্ধি করা।

মানববন্ধনে বক্তারা বলেন, বিড়ি এ দেশের প্রাচীন একটি শিল্প। বৃহত্তর রংপুর অঞ্চলে প্রায় ২০০টি বিড়ি কারখানা রয়েছে। এসব কারখানায় এ অঞ্চলের হতদরিদ্র, স্বামী পরিত্যক্তা, বন্যা কবলিত মানুষ হাজার হাজার শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই স্বাধীনতা পরবর্তী সময়ে বিকশিত হয়েছিল এ শিল্প। তিনি এ শিল্পটি শুল্ক মুক্ত ঘোষণা করেন। কিন্তু বিভিন্ন সময়ে দেশী-বিদেশি নানা ষড়যন্ত্রে বিড়ির ওপর মাত্রাতিরিক্ত করের বোঝা চাপিয়ে দেওয়া হয়।

রংপুর, শুল্ক প্রত্যাহারসহ চার দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

বৃহত্তর রংপুর বিড়ি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবুল হাসনাত লাভলুর সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিন উদ্দিন বিএসসি। মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক হারিক হোসেনের, সহ-সভাপতি মো. নাজিম উদ্দিন, মো. লুৎফর রহমান, মো. জামিল আক্তার, মো. আনোয়ার হোসেন, যুগ্ম-সম্পাদক আব্দুল গফুর ও সাংগঠনিক সম্পাদক শামীম ইসলাম প্রমুখ।

জিতু কবীর/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img