13.2 C
New York

শহর ছেড়ে গ্রামে ফিরছে মানুষ

Published:

শহর থেকে গ্রামে ফিরে যাওয়া মানুষের সংখ্যা বাড়লেও গ্রাম থেকে শহরে আসা মানুষের সংখ্যা কমে গেছে। বিবিএসের তথ্য অনুযায়ী, ২০২২ সালে গ্রাম থেকে শহরে স্থানান্তর হওয়া মানুষের সংখ্যা ছিল প্রতি হাজারে ২৬ দশমিক ৪। ২০২৩ সালে তা কমে নেমে এসেছে প্রতি হাজারে ২০ জনে।

অর্থনীতিবিদেরা বলছেন, সাধারণত অর্থ উপার্জনের উদ্দেশ্যে কাজের জন্য মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর হন। এ ছাড়া উন্নত জীবনযাপন ও বিয়ের মতো সামাজিক কারণেও মানুষ স্থান পরিবর্তন করেন। বিবিএসের হিসাবে দেখা যায়, ২০২৩ সালে প্রতি ১ হাজার জনের মধ্যে ১৩ দশমিক ৮ জন বা প্রায় ১৪ জন মানুষ শহর ছেড়ে গ্রামে ফিরেছেন। ২০২২ সালে এ সংখ্যা ছিল হাজারে ১০ দশমিক ৯; অর্থাৎ এ বছরের ব্যবধানে শহর ছেড়ে গ্রামে ফিরে যাওয়া মানুষের সংখ্যা হাজারে বেড়েছে প্রায় ৩।

শুধু যে অর্থনৈতিক কারণে শহর ছেড়ে গ্রামে ফিরে যাওয়া মানুষের সংখ্যা বেড়েছে, তা নয়; যোগাযোগব্যবস্থার উন্নতির কারণেও অনেক মানুষ গ্রামে ফিরে যাচ্ছেন বলে মনে করেন বিশেষজ্ঞরা। দেশের বড় শহরগুলোর সঙ্গে আশপাশের জেলার যোগাযোগ এখন আগের চেয়ে অনেক সহজ হয়েছে। এ কারণে নিম্ন আয়ের মানুষের মধ্যে অনেকে শহর ছেড়ে গ্রামে ফিরে যাচ্ছেন। আবার শহরে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় অনেকে পরিবারের সদস্যদের গ্রামে পাঠিয়ে দিচ্ছেন খরচের চাপ সামলাতে।

বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ মানুষের আয়ের তুলনায় এখন ব্যয় অনেক বেশি। এ ছাড়া অনেক ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগও সীমিত হয়ে গেছে। এ কারণে তুলনামূলক নিরাপদ আশ্রয় ভেবে গ্রামমুখী হচ্ছেন অনেকে। সেই সঙ্গে গ্রাম থেকে শহরে আসা মানুষের সংখ্যাও কমেছে।

Related articles

Recent articles

spot_img