15.5 C
New York

লোকমান হাকিম ও রোমানদের যুদ্ধজয়ের ভবিষ্যদ্বাণী

Published:

আজ খতমে তারাবিহতে পবিত্র কোরআনের সুরা আনকাবুতের ৪৫ থেকে সুরা রুম, সুরা লোকমান, সুরা সাজদা ও আহজাবের ১ থেকে ৩০ নম্বর আয়াত পর্যন্ত তিলাওয়াত করা হবে। ২১তম পারা পড়া হবে। তারাবিহর এই অংশে মাতৃভূমি ত্যাগ, সামাজিক শিষ্টাচার, কোরআন অস্বীকারের পরিণাম, নামাজের উপকারিতা, ধৈর্য, স্বামী-স্ত্রীর ভালোবাসা, সুদ, সন্তানের প্রতি লোকমান (আ.)-এর উপদেশ, পাঁচ জিনিসের জ্ঞান, পালক পুত্রের বিধান, নবীপত্নীদের প্রতি নির্দেশ, দ্বীনের পথে বিপদ, ভ্রমণ, বাতাস, মুমিন ও কাফেরের অবস্থা, ছয় দিনে পৃথিবী সৃষ্টি, মুমিনের পুরস্কার, নবীদের জীবন উম্মতের আদর্শ, দুনিয়ার মায়া ত্যাগ, জাকাত ইত্যাদি বর্ণনা রয়েছে।

 নামাজের উপকারিতা

১৮তম তারাবিহ শুরু হয়েছে নামাজের উপকারিতার কথা বর্ণনার মধ্য দিয়ে। সুরা আনকাবুতের ৪৬ নম্বর আয়াতে আল্লাহ তাআলা বলেন, ‘নিশ্চয়ই নামাজ অশ্লীল ও মন্দ কাজ থেকে বিরত রাখে।’ এই আয়াত নাজিল হলে রাসুলুল্লাহ (সা.)-কে জিজ্ঞাসা করা হলো, ‘নিশ্চয়ই নামাজ অশ্লীল ও মন্দ কাজ থেকে বিরত রাখে’—এর অর্থ কী? তিনি বললেন, ‘যে ব্যক্তিকে নামাজ অশ্লীল ও মন্দ কাজ থেকে দূরে রাখে না, তার নামাজ কিছুই নয়।’

 তাফসিরকারদের মতে, এই আয়াতের মর্ম হলো, পরিপূর্ণ মনোযোগ ও একনিষ্ঠতার সঙ্গে তাকবির থেকে শুরু করে দাঁড়ানো, অর্থ বুঝে তিলাওয়াত, রুকু, সিজদা ও বৈঠক করা হলো নামাজ। আল্লাহর কাছে নিবেদিত হয়ে যে নামাজ পড়া হয়, তা ব্যক্তিকে অন্যায় ও অশ্লীল কাজ থেকে দূরে রাখে। অনেককে দেখা যায়, পাঁচ ওয়াক্ত নামাজের সঙ্গে নফলও পড়ছেন কিন্তু সুদ গ্রহণ করছেন, ঘুষ নিচ্ছেন, প্রতিবেশীর হক নষ্ট করছেন, আত্মীয় ও উত্তরাধিকারীদের ঠকাচ্ছেন! তাঁরা নামাজ পড়ছেন ঠিকই, নামাজে একাগ্রতা ও একনিষ্ঠতা নেই। আল্লাহপ্রেম নেই।

Related articles

Recent articles

spot_img