8.8 C
New York

রোমের আকাশে আজ রাতে ফের ডানা মেলবে বিমান

Published:

দীর্ঘ নয় বছর পর আবারও ঢাকা-রোম-ঢাকা সরাসরি ফ্লাইট চালু করতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। মঙ্গলবার (২৬ মার্চ) দিনগত রাত সাড়ে ৩টায় উদ্বোধনী ফ্লাইটটি রোমের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে।

ইউরোপে বিমানের তৃতীয় গন্তব্য হতে যাচ্ছে রোম। বর্তমানে লন্ডন ও ম্যানচেস্টারে ফ্লাইট পরিচালনা করছে বিমান। ১ এপ্রিল থেকে প্রতি সোম, মঙ্গল ও বৃহস্পতিবার রাত ৩টায় ঢাকা থেকে রোমের উদ্দেশে ফ্লাইট ছাড়বে, পৌঁছাবে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায়। ফিরতি ফ্লাইট রোমের স্থানীয় সময় সকাল ১০টা ৪৫ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে, পৌঁছাবে রাত ১১টা ৪৫ মিনিটে।

ইকোনমি ক্লাসে সর্বনিম্ন একমুখী ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৪ হাজার টাকা, দ্বিমুখী ভাড়া এক লাখ ৪ হাজার টাকা। এটি হবে বিমানের ২৩তম রুট।

২০০৫ সাল পর্যন্ত ইউরোপ, আমেরিকা, জাপান, মধ্যপ্রাচ্যসহ এশিয়ার ৩১ রুটে ফ্লাইট পরিচালনা করতো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এসব ফ্লাইট চালানো হতো পুরোনো আর ভাড়া করা উড়োজাহাজ দিয়ে। এতে খরচের সঙ্গে আয়ের সমন্বয় করতে না পারায় বন্ধ হয়ে যায় অনেক রুটের ফ্লাইট।

তবে বর্তমানে বিমানের বহরে যুক্ত হয়েছে ১৬টি বোয়িং কোম্পানির ৭৮৭, ৭৩৭, ৭৭৭ ড্রিমলাইনারসহ ২১টি অত্যাধুনিক উড়োজাহাজ। এছাড়া আরও ১০টি নতুন উড়োজাহাজ কেনার পরিকল্পনাও নেওয়া হচ্ছে। এতে বিমানের বহর বাড়তে থাকায় নতুন রুট ও বন্ধ থাকা রুটগুলো আবারও চালুর পরিকল্পনা নিয়েছে বিমান।

১৯৮১ সালের ২ এপ্রিল ইতালির রোমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট চালু হয়। নানান সমস্যার কারণে ২০১৫ সালের ৬ এপ্রিল ঢাকা-রোম রুটে ফ্লাইট বন্ধ হয়ে যায়।

এমএমএ/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img