19.5 C
New York

রোদে ত্বক পুড়ে গেলে কী করবেন?

Published:

রোদের হাত থেকে ত্বক রক্ষা পেতে জেল, ক্রিম, পাউডার, সানস্ক্রিনসহ কতকিছুই না ব্যবহার করেন কমবেশি সবাই। তা সত্ত্বেও দেহের খোলা অংশে রোদে পোড়া দাগ দেখা দেয় অনেকেরই।

রূপচর্চা বিশেষজ্ঞ শাহনাজ হোসেনের মতে, ট্যানের সমস্যা থেকে মুক্তি পেতে নামী-দামি প্রসাধনী নয়, অ্যালোভেরাই যথেষ্ট। তবে ত্বক থেকে পোড়া দাগ তুলতে শুধু বাজারের নামিদামি প্রসাধনী ব্যবহার করলেই হবে না, ভেষজ উপাদান দিয়েও এ সমস্যার সমাধান করতে পারবেন।

>> এক্ষেত্রে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। এই জেলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এরপর মুখ পরিষ্কার করে এই মিশ্রণ মেখে নিন।

১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেললেই রোদে পোড়া ত্বক থেকে দাগ উঠে যাবে। তবে যাদের ত্বক সেনসিটিভ ত্বকে এই মিশ্রণ মেখে রেখে দিলে তা অস্বস্তির কারণ হয়ে উঠতে পারে।

>> সেনসিটিভ ত্বক থেকে রোদে পোড়া দাগ তুলতে অ্যালোভেরা জেলের সঙ্গে ১ টেবিল চামচ বেসন ও ২ চা চামচ টকদই মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিনিট ১৫ মুখে মেখে রেখে দিন। পুরোপুরি শুকোনোর প্রয়োজন নেই। তার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন

>> চাইলে অ্যালোভেরা জেলের সঙ্গে এক চিমটি হলুদ গুঁড়া মিশিয়ে নিন। চাইলে সামান্য একটু বেসন দেওয়া যেতে পারে। এই মিশ্রণ ভালো করে মিশিয়ে মুখে মেখে রাখুন মিনিট ১৫। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

>> অতিরিক্ত শুষ্ক ত্বক থেকে রোদে পোড়া দাগ তোলার জন্য অ্যালোভেরা জেলের সঙ্গে মধু ও ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। মুখে মিনিট ২০ মেখে রাখুন এই প্যাক। শুকিয়ে গেলে দল দিয়ে ধুয়ে ফেলুন।

>> তৈলাক্ত ত্বক থেকে সানবার্ন বা ট্যান তোলার জন্য অ্যালোভেরা জেলের সঙ্গে শসার রস, পাকা পেঁপে ভাল করে মিশিয়ে নিন।

মুখে, হাতে, গলায় ও ঘাড়ে মেখে রাখুন আধা ঘণ্টা মতো। নিয়মিত এই মিশ্রণ মাখতে পারলে সমস্যার সমাধান হবে সহজেই। পেঁপেতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ত্বকে জেল্লা আনবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img