8.7 C
New York

রোজার আগে চার পণ্যের শুল্ক কমল, দাম বাড়বে কতটা

Published:

শুল্ক কমানোর পর বাজারে এসব পণ্যের দাম কতটা কমবে, সেটিই এখন ভোক্তাদের জানার বিষয়। যদিও বাজারে এসব পণ্যের দাম তাৎক্ষণিকভাবে কমেনি।

বরং দেশের বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জে গতকাল বিকেলে পাম তেলের দাম লিটারে দেড় টাকা বেড়েছে। সয়াবিন তেল ও চিনির দাম ছিল অপরিবর্তিত। এ ছাড়া চট্টগ্রামের ফলের পাইকারি বাজার স্টেশন রোডের ফলমন্ডিতে খেজুরের দাম অপরিবর্তিত ছিল। দেশে বর্তমানে খুব বেশি চাল আমদানি হয় না, তাই চালের আমদানি শুল্ক কমানোর প্রভাব নেই বাজারে। ব্যবসায়ীরা বলছেন, প্রধানমন্ত্রী গত ২৯ জানুয়ারি নিত্যপণ্যের শুল্ক কমানোর নির্দেশ দেওয়ার পর পাইকারি বাজারে সয়াবিন ও পাম তেলের দাম লিটারে চার-পাঁচ টাকা কমেছিল। তাই শুল্ক কমানোর ঘোষণায় নতুন করে আর কোনো প্রভাব পড়েনি।

এদিকে এনবিআর যেসব পণ্যের শুল্ক কমিয়েছে, তাতে হিসাব করে দেখা গেছে, সবচেয়ে কম শুল্ক কমেছে চিনিতে। চিনি আমদানিতে কেজিতে শুল্ক কমবে মাত্র ৭৫ পয়সা। আর সয়াবিন ও পাম তেলে কেজিতে সাত থেকে আট টাকা শুল্ক–কর কমবে। চাল আমদানিতে কেজিতে শুল্ক কমবে সাড়ে ২৩ টাকা। এ ছাড়া কার্টনে আনা সাধারণ মানের খেজুরে কেজিতে শুল্ক কমবে ৩৩ টাকা।

এ বিষয়ে খাতুনগঞ্জের আরএম এন্টারপ্রাইজের কর্ণধার শাহেদ উল আলম প্রথম আলোকে বলেন, চিনিতে যে শুল্ক কমানো হয়েছে, বাজারে তার কোনো প্রভাব পড়বে না। সয়াবিন ও পাম তেলের দাম কিছুটা কমতে পারে। তবে তা–ও নির্ভর করবে কারখানা থেকে কী দামে তেল সরবরাহ হচ্ছে, তার ওপর।

Related articles

Recent articles

spot_img