8.4 C
New York

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তিন সপ্তাহে ১৩১ শিক্ষার্থী জন্ডিসে আক্রান্ত

Published:

ক্যাম্পাসে পানি ও অস্বাস্থ্যকর খাবার

সকালে ও দুপুরে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী ক্যাম্পাসের ভ্রাম্যমাণ দোকানের খাবার খান। ক্যাম্পাসের টুকিটাকি চত্বর, সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবন, রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবন, ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবন, বাসস্ট্যান্ড-সংলগ্ন দোকানগুলোতে অস্বাস্থ্যকর খাবার ও পানি সরবরাহ করা হয় বলে শিক্ষার্থীদের অভিযোগ। সাপ্লাইয়ের পানি দ্বারা খাবার রান্নাও করা হয়। দোকানগুলোতে অপরিষ্কার পানির ট্যাঙ্কে খাওয়ার পানি রাখা হয় এবং খোলা অবস্থায় খাবার পরিবেশন করা হয়।

শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক

জন্ডিসের প্রকোপ বাড়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। প্রতিদিন গড়ে ১৫ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে জন্ডিস পরীক্ষা করছেন। সম্প্রতি জন্ডিসে আক্রান্ত হয়েছেন প্রথম বর্ষের শিক্ষার্থী শামিম উদ্দিন। তিনি বিশ্ববিদ্যালয়-সংলগ্ন কাজলা এলাকার একটি মেসে থাকেন। শামিম উদ্দিন বলেন, ‘ক্যাম্পাসে বেশি সময় থাকার কারণে বাইরেই খাওয়া হয়। খাবারের দোকানে অস্বাস্থ্যকর পরিবেশে পানি ও খাবার পরিবেশন করা হয়। চিকিৎসক জানিয়েছেন, এসব খাবার খেয়েই এ রোগে আক্রান্ত হয়েছি।’

ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী কেয়া মনি বলেন, দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা ক্যাম্পাসের খাবার ও পানি নিয়ে অভিযোগ করলেও প্রশাসন কোনো পদক্ষেপ নেয়নি। কয়েক সপ্তাহ ধরে হঠাৎ করে জন্ডিসের প্রকোপ বৃদ্ধি পেলেও কর্তৃপক্ষ নীরব। পরিচিতদের অনেকেই আক্রান্ত হচ্ছেন। কেউ কেউ বাড়ি চলে গেছেন। এই পরিস্থিতিতে খুবই আতঙ্ক কাজ করছে।

Related articles

Recent articles

spot_img