5.7 C
New York

যেভাবে চঞ্চল চৌধুরী অভিনীত ‘পদাতিক’-এ থাকছে সত্যজিতের কণ্ঠ

Published:

পশ্চিমবঙ্গের নির্মাতা সৃজিত মুখার্জির নতুন সিনেমা ‘পদাতিক’-এ অভিনয় করেছেন বাংলাদেশের অভিনেতা চঞ্চল চৌধুরী। এ খবর এত দিনে সবাই জেনে গেছেন। তবে সিনেমাটি নিয়ে নতুন এক চমকের কথা জানা গেল। ‘পদাতিক’-এ শোনা যাবে প্রয়াত পরিচালক সত্যজিৎ রায়ের কণ্ঠ! এটা কীভাবে সম্ভব? জেনে নেওয়া যাক হিন্দুস্তান টাইমস বাংলা অবলম্বনে।
মৃণাল সেনের ১০১তম জন্মবার্ষিকী উপলক্ষে মুক্তি পেতে চলেছে এই সিনেমা। কালজয়ী পরিচালককে শ্রদ্ধার্ঘ্য জানাতে ছবিটি বানিয়েছেন সৃজিত। এখানে মৃণালের চরিত্রে দেখা যাবে চঞ্চল চৌধুরীকে। এ ছবিতে জিতু কমল থাকছেন সত্যজিতের চরিত্রে। এর আগেও অনীক দত্তের ‘অপরাজিত’ ছবিতে সত্যজিতের চরিত্রে দেখা গেছে জিতু কমলকে।
জানা গেছে, ‘পদাতিক’-এর ডাবিংয়ে নির্মাতা সৃজিত কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই প্রযুক্তি) ব্যবহার করছেন। তথাকথিতভাবে ডাবিং না করে, সৃজিত ব্যবহার করছেন এআই প্রযুক্তি, যাতে সত্যজিৎ রায়ের কণ্ঠের নমুনা দিয়ে করা হয়েছে কাজটি।
দিন কয়েক আগেই সংগীত পরিচালক এ আর রাহমান রজনীকান্তের সিনেমায় ব্যবহার করেছিলেন প্রয়াত গায়ক বাম্বা ব্যাঙ্ক্যা ও শাহুল হামিদের কণ্ঠ, যা হইচই ফেলে দিয়েছিল।
বিশ্লেষকেরা মনে করছেন, সৃজিতের উদ্যোগের ফলে বাংলা সিনেমায় এআই প্রযুক্তি ব্যবহারের রাস্তা খুলে গেল। পরবর্তীকালে বায়োপিক বানাতে অনেকেই এই প্রযুক্তির আশ্রয় নেবেন।
‘পদাতিক’-এ মৃণালের স্ত্রী গীতা সেনের চরিত্রে অভিনয় করবেন মনামী ঘোষ। পরিচালকের ছেলে কুণাল সেনের চরিত্রে দেখা যাবে সম্রাট চক্রবর্তীকে। এ ছাড়া যুবক মৃণালের চরিত্রে দেখা যাবে কোরক সামন্তকে।
ইতিমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচিত হয়েছে ‘পদাতিক’ সিনেমার একটি ক্লিপ, যাতে দেখা গেছে, মৃণাল সেনরূপী চঞ্চল চৌধুরী ও সত্যজিৎ রায়রূপী জিতু কমল কথোপকথনে ব্যস্ত। তাঁরা একে অন্যের সঙ্গে একটি বিশেষ ছবির বিষয় আলোচনা করছেন।

Related articles

Recent articles

spot_img