4 C
New York

যুক্তরাষ্ট্রের শ্রমনীতির পেছনে রাজনীতিটাই মূল উদ্দেশ্য

Published:

বাংলাদেশের পোশাকশ্রমিকেরা খুব সুখকর অবস্থায় নেই। সম্প্রতি মজুরি বোর্ড পোশাকশ্রমিকদের যে ন্যূনতম বেতন নির্ধারণ করেছে, তার পরিমাণ ১২ হাজার ৫০০ টাকা। সরকারের তরফ থেকে দাবি করা হয়েছে, পূর্বের মজুরির চেয়ে এবার ওই মজুরি ৫৬ শতাংশের বেশি বৃদ্ধি করা হয়েছে। তবে পোশাকশ্রমিক সংগঠনগুলোর মতে, এতে বার্ষিক ইনক্রিমেন্ট ধরা হয়নি। সেটা ধরা হলে এই বৃদ্ধির পরিমাণ ২৬ শতাংশ। ইতিমধ্যে দ্রব্যমূল্য কয়েক গুণ বেশি বেড়েছে।

এই মজুরি বৃদ্ধি সম্পর্কে পোশাকশিল্পের নেতারা মৌখিক কিছু প্রতিবাদ জানিয়ে চুপ করে গেলেও পোশাকশ্রমিকেরা তা মেনে নেননি। তাঁদের অব্যাহত আন্দোলন দমাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যে ব্যবস্থা নিয়েছে, তাতে আঞ্জুআরা নামের এক নারী শ্রমিকসহ চারজন শ্রমিক নিহত হয়েছেন। শ্রমিক ও শ্রমিকনেতা মিলিয়ে ৮৮ জন গ্রেপ্তার হয়েছেন। দেড় হাজারের বেশি মামলায় ২০ হাজার শ্রমিককে অভিযুক্ত করা হয়েছে।

পোশাকশ্রমিকদের এই বেতন বৃদ্ধির পরিমাণ ও তাঁদের ওপর পরিচালিত নিপীড়ন কোনোক্রমেই গ্রহণযোগ্য নয়। পোশাকশিল্প নিয়ে যাঁরা গবেষণা করেন, তাঁদের মতে এই বেতন দিয়ে পোশাকশ্রমিকেরা মাসের অর্ধেক পর্যন্ত চলতে পারবেন, বাকি অর্ধেক সময় তাঁদের ধারদেনা করে চলতে হবে। ফলে একজন পোশাকশ্রমিক সারা জীবন ঋণের চক্রব্যূহের মধ্যেই থাকবেন।

পোশাকশ্রমিকদের এই বেহালের সুযোগ নিতে চলেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশের নির্বাচন সামনে রেখে অবাধ, নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে রাষ্ট্রদূতের অতিমাত্রায় তৎপরতা সবাই অবহিত। এই সময়কালে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন সোচ্চার ছিল।

তবে ২৮ অক্টোবর বিএনপির সমাবেশ ভন্ডুল হয়ে যাওয়ার পর বিএনপি যেমন ব্যাকফুটে চলে গেছে, তেমনি অবস্থাদৃষ্টে মনে হচ্ছে যুক্তরাষ্ট্রও ব্যাকফুটে চলে গেছে। মাঝখানে অবশ্য যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সংলাপের আহ্বান-সংবলিত তিন দলের কাছে দেওয়া চিঠি নিয়ে এ-পার্টি ও-পার্টির কাছে ছোটাছুটি করেছিলেন রাষ্ট্রদূত পিটার হাস।

সেই চিঠিতেও নির্বাচন তাদের মনঃপূত না হলে ভিসা নীতি প্রয়োগের প্রচ্ছন্ন হুমকি ছিল। কিন্তু ওই সংলাপের আহ্বান প্রত্যাখ্যাত হওয়ার পর পিটার হাস ‘ছুটি’ কাটাতে বাইরে চলে যান। ছুটি শেষে অবশ্য তিনি আবার ফেরত এসেছেন।

Related articles

Recent articles

spot_img