27.4 C
New York

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় আবেদনের সময় কখন : দ্বিতীয় পর্ব

Published:

ফল সেমিস্টারেই সাধারণত একটা একাডেমিক ইয়ারের সব পরিকল্পনা শুরু হয়। অর্থাৎ একাডেমিক ইয়ার হয় ফল টু স্প্রিং (যেখানে দুই সেমিস্টার) বা ফল টু সামার (যেখানে তিন সেমিস্টার)। উদাহরণস্বরূপ বলা যায় ফল-২০২৩, স্প্রিং-২০২৪ ও সামার-২০২৪, এই তিনটা সেমিস্টার মিলে একটা একাডেমিক ইয়ার।

আবার ফল-২০২৪ থেকে নতুন একাডেমিক ইয়ার শুরু হয়। সংশ্লিষ্ট বিভাগের/প্রোগ্রামের ভর্তি পরিকল্পনা, ফান্ডিং পরিকল্পনা, সবকিছু ফলকে কেন্দ্র করেই শুরু হয়। আর ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের সাধারণত এ ফল সেমিস্টারেই একাডেমিক ইয়ারের পরিকল্পনার সঙ্গে মিল রেখে ফান্ডিং ওফার করা হয়।

ক্ষেত্রবিশেষে স্প্রিংয়েও কিছু ফান্ড ও ভর্তির সুযোগ থাকে, তবে সেটা খুবই কম। কিছু প্রোগ্রামে প্রফেসরের নিজস্ব ফান্ডিং থাকে। সে ক্ষেত্রে প্রফেসর চাইলে কাউকে স্প্রিং সেমিস্টারেও ফান্ডিংসহ ভর্তির সুযোগ দেওয়া হয়। তবে এটা অনেক কিছুর ওপর নির্ভর করে। এমন হলো যেকোনো বিভাগ বা প্রোগ্রাম বা কোনো প্রফেসর যদি তাদের রিকোয়ার্ড বা টার্গেটেড ছাত্র না পায়, তখন স্প্রিংয়ে নতুন ছাত্র নিয়ে তাদের কোটা পূরণ করে। কারণ, বিভাগকে একটা একাডেমিক ইয়ারে বরাদ্দ করা অর্থ খরচ করতে হয়। তা ছাড়া প্রফেসরদেরও অনেক সময় তাঁর প্রজেক্টের জন্য ছাত্রের দরকার হয়। স্প্রিংয়ে কিছুটা সুযোগ থাকলেও সামারে সুযোগ নেই বললেই চলে। অধিকাংশ ক্ষেত্রে ফান্ডিংসহ পিএইচডি ও মাস্টার্স প্রোগ্রামে ফল সেমিস্টারেই ভর্তি করানো হয়।

Related articles

Recent articles

spot_img