18.7 C
New York

যমজ বোন হলেও নাচে তাঁরা ছিলেন প্রতিদ্বন্দ্বী

Published:

নাজনীন ইন্টারন্যাশনাল ইনার হুইল ক্লাব অব ধানমন্ডি শাখার এক্সিকিউটিভ কমিটি মেম্বার হিসেবে আইএসও পদে দায়িত্ব পালন করছেন। ২০১৮ সাল থেকে সংগঠনটির সঙ্গে যুক্ত হওয়ার পর এটির বড় অনুষ্ঠানে এখনো নাচেন তিনি। ২০২৩ সালে তিনি ‘বিটিআই: দ্য ডেইলি স্টার স্টেলার ওমেন’-এর সার্টিফিকেট অব নমিনেশন মনোনীত হন। একুশে বইমেলায় তিনটি বই প্রকাশিত হয়েছে তাঁর।

নাজনীন মোসাব্বেরের স্বামী সৈয়দ মোসাব্বের হোসেন চাকরি থেকে অবসর নিয়েছেন। নাজনীন জানান, বিয়ের আগেই তাঁর শ্বশুর-শাশুড়ি মারা গেছেন। স্বামী তাঁর নাচ নিয়ে কখনো আপত্তি করেননি। স্বামী বলতেন, নাজনীন যা ভালো মনে করবেন, তা-ই করবেন। তাই বাবা বা স্বামীর পরিবার থেকে কখনো নাচ নিয়ে বাধার সম্মুখীন হননি।

নাজমা সুলতানাও একটি স্কুলে শিক্ষকতা করতেন, বাচ্চাদের নাচ শিখিয়েছেন। তবে করোনার পর চাকরিটি ছেড়ে দিয়েছেন। বর্তমানে নিজের সংসার নিয়ে ব্যস্ত। পারিবারিক অনুষ্ঠানে বোনের সঙ্গে নাচলেও বাইরের কোনো অনুষ্ঠানে এখন অংশ নেন না। তিনি জানালেন, তিনি যেবার জাতীয় পুরস্কার পান, সেবার সরকারিভাবে জাপানে যাওয়ার সুযোগ পেয়েছিলেন।

নাজমার দুই ছেলের মধ্যে বড় ছেলে এবং ছেলের বউ ব্যারিস্টার। ছোট ছেলে ব্যাংকার, কানাডায় থাকেন। নাজমা জানালেন, ছেলের বউ প্রায়ই মন খারাপ করেন, তিনি কেন এখন নাচেন না। নাজমার স্বামী হাইকোর্টের আইনজীবী মাহমুদ হোসেন অসুস্থতার জন্য এখন আর সেভাবে প্র্যাকটিস করেন না।

নাজমাও বললেন, তিনি স্বামীর পরিবার থেকে নাচ নিয়ে কখনো বাধার সম্মুখীন হননি। নিজে থেকেই এখন নাচ থেকে নিজেকে অনেকটা গুটিয়ে নিয়েছেন। তিনিও ফিরে গেলেন অতীতে। তিনি বললেন, ‘জাতীয় পুরস্কার পেয়েছিলাম, দ্বিতীয় হয়েছিলাম। বাসা পরিবর্তনের সময় সেই সব ছবি হারিয়ে গেছে। খুঁজলে হয়তো একটা-দুইটা পাওয়া যেতে পারে।’

সাপ্তাহিক ম্যাগাজিন চিত্রবাংলায় ‘যমজদের বিচিত্র ভুবন’ শিরোনামে এই দুই বোনকে নিয়ে কভার স্টোরি ছাপা হয়েছিল। বিভিন্ন পত্রিকায় দুই বোনের নাচের ছবি ছাপা হয়েছে। ২০২৩ সালে খালাতো বোনের গায়েহলুদের অনুষ্ঠানে দুই বোন একসঙ্গে নাচেন। দুই বোন জানালেন, চার বোন, দুই ভাইয়ের মধ্যে তাঁদের বড় বোন রিফাত সুলতানা মারা গেছেন। তিনি গান গাইতেন আর তাঁরা দুই বোন নাচতেন। আরেক বোন নাসরিন সুলতানা যুক্তরাষ্ট্রে থাকেন। তাঁর দুই মেয়েও সেখানে নাচের সঙ্গে যুক্ত হয়েছেন। দুই ভাই ব্যাংকার।

Related articles

Recent articles

spot_img