6 C
New York

মোদি কি ‘অনগ্রসরতা’ সম্প্রদায়ের, যা বলছেন রাহুল

Published:

রাহুলের বিরোধিতা করতে গিয়ে সংসদবিষয়কমন্ত্রী প্রহ্লাদ যোশি তাঁকে ‘মিথ্যাবাদী’ প্রতিপন্নের চেষ্টা করলেও প্রমাণ করেছেন, কংগ্রেস নেতারা ভুল বলেননি। যোশির কথায়, তেলির এক উপজাতি ‘মোঢ়–ঘাঞ্চি’ সম্প্রদায়। মোদি ওই সম্প্রদায়ের মানুষ। গুজরাট সরকার ১৯৯৯ সালে সেই সম্প্রদায়কে ‘অনগ্রসর’ তালিকাভুক্ত করে। যে সময় তা করা হয়, মোদি তখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন না।

যোশির মন্তব্য কংগ্রেস লুফে নিয়েছে। ‘এক্স’ হ্যান্ডেলে রাহুল লেখেন, ‘মোদি জন্মগতভাবে ওবিসি নন, উনি কাগুজে ওবিসি। কারণ, জন্মের পাঁচ দশক পর পর্যন্ত তিনি ওবিসি ছিলেন না। আমার এই সত্যি কথাটা স্বীকার করে নেওয়ার জন্য বিজেপি সরকারকে ধন্যবাদ।’

রাজ্য ও কেন্দ্রের কংগ্রেস নেতারা আরও বলছেন, সেই সময় গুজরাটের পাশাপাশি দিল্লির ক্ষমতায়ও ছিল বিজেপি। এর পাল্টা বিজেপি বলার চেষ্টা করছে, মোঢ়–ঘাঞ্চিদের ওবিসিভুক্ত করার প্রচেষ্টা যখন শুরু হয়েছিল, তখন গুজরাটে শাসন করত কংগ্রেস। কিন্তু তাতে প্রমাণ হচ্ছে না রাহুল মিথ্যাবাদী অথবা মোদি জন্মগতভাবে ওবিসি।

ওবিসি নিয়ে বিজেপি বরাবরই স্পর্শকাতর। তা বেড়েছে ‘ইন্ডিয়া’ জোট দৃঢ়ভাবে সারা দেশে জাত গণনার দাবি তোলায়। নীতীশ কুমার ‘ইন্ডিয়া’ জোট ছেড়ে এনডিএর হাত ধরার আগে বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে রাজ্যে জাত গণনা করিয়েছিলেন। সারা দেশেও তা করার দাবি জানিয়েছিলেন। এখন তিনি চুপ থাকলেও কংগ্রেস, আরজেডিসহ অনেকেই এই দাবিতে সরব।

Related articles

Recent articles

spot_img