13.4 C
New York

মা বাবার হক আদায়ে এ রমজানেই সতর্ক হই

Published:

মাতা–পিতার অধিকারের বিষয়ে আল্লাহ তাআলা আরও বলেন, ‘তোমরা আল্লাহর ইবাদত করো, তাঁর সঙ্গে শরিক কোরো না এবং মাতা–পিতার সঙ্গে সদ্ব্যবহার করো।’ (সুরা-৪ নিসা, আয়াত: ৩৬) ‘আর আমি নির্দেশ দিয়েছি মানুষকে, তার মাতা–পিতার সঙ্গে ভালো ব্যবহার করার।’ (সুরা-৪৬ আহকাফ, আয়াত: ১৫)। ‘আমি মানুষকে নির্দেশ দিয়েছি যে তুমি আমার ও তোমার মাতা–পিতার প্রতি কৃতজ্ঞ হও। অবশেষে আমার কাছেই ফিরে আসতে হবে।’ (সুরা-৩১ লোকমান, আয়াত: ১৪)।

হাদিস শরিফে আছে, ‘পিতার সন্তুষ্টিতে আল্লাহর সন্তুষ্টি, পিতার অসন্তুষ্টিতে আল্লাহর অসন্তুষ্টি।’ (তিরমিজি ও হাকিম, সহিহ্ আলবানি)। ‘মায়ের পদতলে সন্তানের জান্নাত।’ (সুনানে নাসায়ি ও ইবনে মাজাহ)

সাহাবায়ে কিরাম রাসুলুল্লাহ (সা.) কে জিজ্ঞাসা করল, ‘ইয়া রাসুলুল্লাহ (সা.)! আমার মাতা–পিতা ইন্তেকালের পরও কি তাঁদের সঙ্গে উত্তম ব্যবহারের কোনো কিছু দায়িত্ব অবশিষ্ট থাকে? তখন নবী করিম (সা.) বললেন, হ্যাঁ, থাকে। তা হলো, তাঁদের জন্য দোয়া করা, তাঁদের গুনাহের জন্য তওবা–ইস্তিগফার করা, তাঁদের শরিয়ত সম্মত অছিয়তগুলো পূর্ণ করা, তাঁদের আত্মীয়দের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা, তাঁদের বন্ধু–বান্ধবদের প্রতি সম্মান প্রদর্শন করা। এগুলো মাতা–পিতার মৃত্যুর পরও তাঁদের সঙ্গে উত্তম আচরণের শামিল।’ (সুনানে আবু দাউদ)

  • মুফতি মাওলানা শাঈখ মুহাম্মাদ উছমান গনী যুগ্ম মহাসচিব: বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সহকারী অধ্যাপক: আহ্ছানিয়া ইনস্টিটিউট অব সুফিজম

[email protected]

Related articles

Recent articles

spot_img