13.4 C
New York

মার্চে অজ্ঞাতপরিচয় ৪২ মরদেহ উদ্ধার, সীমান্তে হত্যা ৪

Published:

মার্চ মাসে দেশের বিভিন্ন স্থান থেকে অজ্ঞাতপরিচয় ৪২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। একই সময়ে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে ২৪৭টি।

দেশের ১২টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। রোববার (৩১ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংগঠনটি।

এমএসএফ জানায়, প্রায় প্রতিটি ঘটনার ক্ষেত্রেই স্থানীয় হিউম্যান রাইটস ডিফেন্ডারদের মাধ্যমে তা যাচাই করা হয়েছে। প্রতিবেদনে সংগঠনটি বলছে, মার্চ মাসে রাজনৈতিক সহিংসতা ও গায়েবি মামলা অব্যাহত ছিল। ঘটেছে গণপিটুনির ঘটনাও।

সংগঠনটি আরও বলছে, উল্লেখযোগ্য হারে বাড়ছে অজ্ঞাতপরিচয় মরদেহ উদ্ধারের ঘটনা। গত ফেব্রুয়ারিতে ৩৪টি অজ্ঞাতপরিচয় মরদেহ উদ্ধার হয়েছিল। এসব মরদেহের অধিকাংশই ডোবা খাল, নদীতে ভাসমান, বস্তাবন্দি, মহাসড়কের পাশে, ব্রিজ ও রেললাইনের নিচ থেকে উদ্ধার করা হয়েছে।

মার্চ মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়েছে। আলোচ্য সময়ে পেশাগত দায়িত্ব পালনকালে ৪০ জন সাংবাদিক নিপীড়নের শিকার হয়েছেন।

এতে আরও বলা হয়, মার্চ মাসে কারা হেফাজতে ১২ জনের মৃত্যু হয়েছে। সাত গণপিটুনির ঘটনায় ৯ জন ও সীমান্তে ৪ জন নিহত হয়েছেন। এ মাসে ২১টি রাজনৈতিক সহিংসতায় ৯৩ জন গ্রেফতার হয়েছেন।

মার্চে ২৪৭টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে জানিয়ে সংগঠনটি বলছে, এর মধ্যে ধর্ষণের ঘটনা ৩৮টি, সংঘবদ্ধ ধর্ষণ ৯টি, ধর্ষণের পরে হত্যার ঘটনা একটি ও ১৪টি ধর্ষণচেষ্টা। এ মাসে এক নারী অ্যাসিড নিক্ষেপের শিকার হয়েছেন। এছাড়া মার্চ মাসে আত্মহত্যা করেছেন ৫৩ নারী।

এসএম/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img