12 C
New York

মস্কোয় হামলাকারীরা বিদেশি নাগরিক, জানালো রাশিয়া

Published:

মস্কোর কাছে ক্রোকাস সিটি হলে ভয়াবহ হামলার ঘটনায় আটক চার বন্দুকধারী রাশিয়ার নাগরিক নন। তারা সবাই বিদেশি নাগরিক বলে জানিয়েছে রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার (২৩ মার্চ) বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার স্থানীয় কিছু গণমাধ্যমে দাবি করা হয়েছে, আটক চার বন্দুকধারী তাজিকিস্তানের নাগরিক।

আফগানিস্তানের সীমান্তবর্তী দেশ তাজিকিস্তানে জঙ্গিগোষ্ঠী আইএস এখনো বেশ সক্রিয়। মস্কোয় শুক্রবারের হামলার দায়ও স্বীকার করেছে গোষ্ঠীটির আফগান শাখা বলে পরিচিত ইসলামিক স্টেট-খোরাসান বা আইএসআইএস-কে।

আরও পড়ুন>>

ক্রেমলিন এর আগে জানিয়েছিল, ক্রোকাস সিটি হলের ওই কনসার্টে বন্দুক হামলা ও বোমা বিস্ফোরণের ঘটনায় জড়িত অপরাধীদের সঙ্গে ইউক্রেনের যোগাযোগ ছিল এবং হামলার পর বন্দুকধারীরা ইউক্রেনেই পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন।

রুশ বার্তা সংস্থা তাস জানায়, হামলার পর অপরাধীরা রাশিয়া-ইউক্রেন সীমান্ত অতিক্রম করতে চেয়েছিলেন ও ইউক্রেনের সঙ্গে তাদের ভালো যোগাযোগ ছিল।

এই তথ্য দেওয়ার আগে হামলায় জড়িত ১১ সন্দেহভাজনকে আটক করা হয়েছে বলে জানায় রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। আটক ব্যক্তিদের মধ্যে চারজন সরাসরি হামলায় জড়িত ছিলেন বলে দাবি করেছে এফএসবি।

আরও পড়ুন>>

 তদন্তকারীরা জানিয়েছেন, অন্তত পাঁচ বন্দুকধারী ক্রোকাস সিটি হলের ভেতরে ঢুকে এলোপাতাড়ি গুলি চালান। পরে তারা একটি ‘দাহ্য তরল’ ব্যবহার শপিং মলের কনসার্ট হলে আগুন লাগিয়ে দেন।

এ ঘটনায় এখন পর্যন্ত ১৩৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত আরও শতাধিক মানুষ। তাদের অনেকের অবস্থা গুরুতর বলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img