13.4 C
New York

মস্কোয় নিহত বেড়ে ১৩৩, হামলার নিন্দায় সরব বিশ্ব

Published:

মস্কোর কাছে একটি কনসার্টে ভয়াবহ হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৩ জনে দাঁড়িয়েছে। শুক্রবারের (২২ মার্চ) এই হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএসের শাখা ইসলামিক স্টেট খোরাসান (আইএসআই-কে)। এমন বর্বরোচিত ঘটনার নিন্দায় সরব গোটা বিশ্ব। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নের মতো বৈশ্বিক সংস্থাগুলো থেকে শুরু করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরবের মতো দেশগুলো হতাহতদের জন্য দুঃখপ্রকাশ এবং দোষীদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে।

জাতিসংঘ
মস্কোর উত্তরে ক্রাসনোগর্স্কের ক্রোকাস সিটি হলে ‘জঘন্য ও কাপুরুষোচিত সন্ত্রাসী হামলার’ কঠোর নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বিবৃতিতে তারা বলেছে, নিরাপত্তা পরিষদের সদস্যরা এই নিন্দনীয় সন্ত্রাসী কর্মকাণ্ডের অপরাধী, সংগঠক, অর্থ জোগানদাতা এবং পৃষ্ঠপোষকদের বিচারের আওতায় আনার জোর জাবি জানিয়েছেন।

আরও পড়ুন>>

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও এই হামলার নিন্দা জানিয়েছেন। তার মুখপাত্র ফারহান হক এক বিবৃতিতে বলেছেন, শোকসন্তপ্ত পরিবার, রাশিয়ার জনগণ এবং সরকারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন গুতেরেস।

ন্যাটো
ন্যাটোর মুখপাত্র ফারাহ দাখলাল্লাহ বলেছেন, পশিমা সামরিক জোট ‘দ্ব্যর্থহীনভাবে’ মস্কোয় হামলার নিন্দা করছে। তিনি বলেন, কোনো কিছুই এ ধরনের জঘন্য অপরাধকে সমর্থন করতে পারে না। ভুক্তভোগী এবং তাদের পরিবারের প্রতি আমাদের গভীর সমবেদনা।

চীন
চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, প্রেসিডেন্ট শি জিনপিং সমবেদনা জানিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে বার্তা পাঠিয়েছেন। জিনপিং জোর দিয়ে বলেছেন, চীন সব ধরনের সন্ত্রাসবাদের বিরোধিতা, সন্ত্রাসী হামলার নিন্দা এবং জাতীয় নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় রুশ সরকারের প্রচেষ্টাকে দৃঢ়ভাবে সমর্থন করে।

আরও পড়ুন>>

 

তুরস্ক
আঙ্কারায় এক জনসভায় প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, নিরীহ বেসামরিক মানুষকে লক্ষ্য করে এই জঘন্য সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানাই। অপরাধী যেখান থেকে আসুক বা যেই হোক না কেন, সন্ত্রাস কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

যুক্তরাষ্ট্র
হোয়াইট হাউজের মুখপাত্র জন কিরবি বলেছেন, (হামলার) ছবিগুলো ভয়ংকর এবং তা দেখা কঠিন। স্পষ্টতই এই ভয়ানক হামলায় ভুক্তভোগীদের জন্য আমাদের ভাবনা রয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন
ইউরোপীয় ইউনিয়ন বলেছে, তারা এই হামলায় ‘মর্মাহত ও আতঙ্কিত। ইইউ মুখপাত্র বলেছেন, ইইউ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে যে কোনো হামলার নিন্দা করে। আক্রান্ত রুশ নাগরিকেদের জন্য আমাদের প্রার্থনা রয়েছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনও হামলার নিন্দা জানিয়েছেন।

আরও পড়ুন>>

যুক্তরাজ্য
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, যুক্তরাজ্য কঠোর ভাষায় মারাত্মক এই সন্ত্রাসী হামলার নিন্দা করছে। ক্ষতিগ্রস্তদের পরিবারগুলোর প্রতি আমাদের গভীর সমবেদনা।

ভারত
ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোশ্যাল মিডিয়া এক্স-এ লিখেছেন, মস্কোয় জঘন্য সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানাই। নিহতদের পরিবারগুলোর জন্য আমাদের চিন্তা ও প্রার্থনা রয়েছে। এই শোকের মুহূর্তে রাশিয়ার সরকার এবং জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করছে ভারত।

ফ্রান্স
এলিসি প্যালেস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, মস্কোয় আইএসের সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এ ঘটনায় ভুক্তভোগী, তাদের প্রিয়জন এবং সব রুশ জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করেছে ফ্রান্স।

আফগানিস্তান
আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি বলেছেন, তালেবান প্রশাসন কঠোর ভাষায় এই হামলার নিন্দা করছে। কাবুল এটিকে সব মানবিক মানদণ্ডের স্পষ্ট লঙ্ঘন বলে মনে করে।

সৌদি আরব
সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান পুতিনের কাছে সমবেদনা জানিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, যুবরাজ সালমান এই অপরাধমূলক ঘটনার তীব্র নিন্দা করেছেন এবং রুশ প্রেসিডেন্ট, নিহতদের পরিবার এবং রাশিয়ার জনগণের প্রতি গভীর সমবেদনা ও আন্তরিক সহানুভূতি প্রকাশ করেছেন।

ইউক্রেন
ইউক্রেনীয় প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেছেন, মস্কোয় কনসার্টে হামলার সঙ্গে কিয়েভের কোনো সম্পর্ক নেই।

টেলিগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে তিনি বলেন, সরাসরি বলছি, এই ঘটনার সঙ্গে ইউক্রেনের কোনো সম্পর্ক নেই। রাশিয়ার নিয়মিত সেনাবাহিনী এবং দেশ হিসেবে রুশ ফেডারেশনের সঙ্গে আমাদের পূর্ণ মাত্রায় সর্বাত্মক যুদ্ধ চলছে। তারপরও, সব কিছুর সিদ্ধান্ত যুদ্ধক্ষেত্রেই হবে।

সূত্র: আল-জাজিরা, রয়টার্স
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img