16.9 C
New York

ভাজাপোড়ার বদলে ইফতারে কেন দই-চিড়া খাবেন

Published:

আমাদের দেশে ইফতারে অল্প করে হলেও ভাজাপোড়া খেতে পছন্দ করেন বেশির ভাগ মানুষ। তবে টানা ভাজাপোড়া খাওয়ার কারণে হতে পারে অ্যাসিডিটি, পেটের সমস্যাসহ নানা শারীরিক অসুবিধা। এভাবে খাওয়ার কারণে অনেক সময় ভালো খাবারের পুষ্টিগুণও আপনার শরীর পায় না। ১৫ রমজান তো শেষ। এত দিন যদি খেয়েও থাকেন, এবার ইফতারে ভাজাপোড়া ছাড়ুন। খেতে চেষ্টা করুন স্বাস্থ্যকর ইফতারি।

ডুবোতেলে ভাজা একটি মাঝারি আকারের পেঁয়াজু বা বেগুনিতে ৬০-৭০ ক্যালরি থাকে। আর ইফতারে আমরা এসব খাই একাধিক। এভাবে হিসাব করলে দেখা যাবে, বছরের অন্য সময়ের চেয়ে বেশি ক্যালরিযুক্ত খাবার আমরা ইফতারি হিসেবেই খেয়ে ফেলি। সারা দিন না খেয়ে রোজা রাখার মাধ্যমে শরীরের অনেক উপকার হয়। তবে আপনি যখন রোজা ভেঙে অনেক খাবার খেয়ে ফেলবেন, তখন কিন্তু তা শরীরের জন্য আরও ক্ষতির কারণ হবে। তাই চেষ্টা করুন ইফতারের খাবার দুই ভাগে ভাগ করে খেতে। প্রথম ভাগে শুধু ১-২ গ্লাস পানি, খেজুর, যেকোনো একটি ফল খেতে পারেন। ইফতারের শুরুতেই চিনি, লবণযুক্ত পানীয় খাওয়া উচিত নয়।

দ্বিতীয় ধাপে, একটু বিরতি দিয়ে শরবত বা জুসজাতীয় পানীয় গ্রহণ করুন। সব পানীয় স্বাস্থ্যকর হবে, যদি চিনি ব্যবহার না করেন। পানীয় হতে পারে ফলের রস, লেবুপানি, বেলের শরবত, টক দই দিয়ে তৈরি লাচ্ছি, ডাবের পানি ইত্যাদি। পানীয়র সঙ্গে খেতে হবে ইফতারের প্রধান খাবার। ইফতারের প্রধান খাবারে প্রতিদিন একই ধরনের জিনিস না রেখে একেক দিন একেক ধরনের রাখার চেষ্টা করুন।

Related articles

Recent articles

spot_img