18.7 C
New York

বিশ্বে অভ্যন্তরীণ উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি ছাড়িয়েছে

Published:

বিশ্বে অভ্যন্তরীণ উদ্ধাস্তুর সংখ্যা বেড়েছে উল্লেখযোগ্য হারে। ২০২৩ সালে উদ্বাস্তুর সংখ্যা বেড়ে রেকর্ড সাত কোটি ৫৯ লাখে পৌঁছেছে। ডিসপ্লেসড মনিটরিং সেন্টার (আইডিএমসি) এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার (১৪ মে) প্রকাশিত একটি প্রতিবেদনে আইডিএমসি জানায়, দুর্যোগের কারণে ৭৭ লাখ ও সংঘাত-সহিংসতার কারণে ছয় কোটি ৮৩ লাখ মানুষ উদ্ধস্তু হয়েছেন। মূলত সুদান ও গাজায় যুদ্ধের কারণেই এই সংখ্যা বেড়েছে।

আরও পড়ুন>

আইডিএমসির পরিচালক আলেকজান্দ্রা বিলাক বলেছেন, সংঘাত ও সহিংসতার কারণে বাড়িঘর ছেড়ে পালিয়ে যাওয়ার প্রবণতা গত দুই বছরে আশঙ্কাজনক হারে বেড়েছে। এমনকি যে সব অঞ্চলের পরিস্তিতি উন্নতি হচ্ছে সেখানেও এমন প্রবণতা দেখা গেছে।

২০২৩ সালের শেষের দিকে এসে দেখা গেছে উদ্বাস্তুর সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে। ২০২২ সালে বিশ্বে অভ্যন্তরীণ উদ্ধাস্তুর সংখ্যা ছিল সাত কোটি ১১ লাখ।

প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচ বছরে উদ্ধাস্তুর সংখ্যা বেড়েছে ৫০ শতাংশ।

সংঘাতসহ নানা কারণে যারা উদ্বাস্তু হয়ে নিজ দেশের সীমানা ছাড়িয়ে অন্য দেশে চলে যেতে বাধ্য হন, তাদের শরণার্থী হিসেবে বিবেচনা করা হয়। আর যারা নিজ দেশের সীমানার ভেতরে এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যান তাদের অভ্যন্তরীণ উদ্বাস্তু বলা হয়।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

 

 

 

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img