14.8 C
New York

‘বিশেষ’ ব্যবস্থাতেও ঢাকায় আগের মতোই যানজট

Published:

ইফতারের আগে যানজট তীব্র
রমজানে ট্রাফিক নিয়ন্ত্রণে ইফতারের আগের সময়ে বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা বলেছিল পুলিশ। ট্রাফিক বিভাগের পাশাপাশি পুলিশের অপরাধ বিভাগের সদস্যরাও যানবাহন নিয়ন্ত্রণে সহায়তা করছেন। তবে রাজধানীর সড়কে ইফতারের আগের তিন ঘণ্টায় যানজট তীব্র হচ্ছে। ঈদের আগে কেনাকাটার জন্য বিপণিবিতানগুলোতে ভিড় বাড়বে। ফলে আগামী কয়েক দিনে যানজট পরিস্থিতি আরও বাড়তে পারে।

গত ১০ দিনের যানজট পরিস্থিতি নিয়ে ট্রাফিক বিভাগ গতকাল ডিএমপির মিডিয়া সেন্টারের নিজেদের পর্যবেক্ষণ তুলে ধরে। ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান বলেন, রমজান মাসে অফিস সময় ভিন্ন হয়। সবাই বিকেল সাড়ে পাঁচটা-ছয়টার মধ্যে ঘরে ফিরতে চান। ফলে ওই সময়ে যানবাহনের চাপ বাড়ে। আবার বিভিন্ন বাস টার্মিনালের সামনে একাধিক বাস আড়াআড়ি রাখার কারণেও যানজট হচ্ছে। ট্রাফিক সিগন্যাল না মেনে পথচারীরা সড়ক পারাপার হচ্ছেন, ফলে যানবাহন চলাচল ধীর হচ্ছে। যেসব বড় বাসস্ট্যান্ডে আড়াআড়ি বাস দাঁড়িয়ে যাত্রী তুলছে, সেগুলোতে বিশেষ নজর দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

ঢাকার ট্রাফিক ব্যবস্থাপনার সঙ্গে ১৮টি সংস্থা সম্পৃক্ত জানিয়ে মুনিবুর রহমান বলেন, ডিএমপির ট্রাফিক বিভাগ তার মধ্যে মাত্র একটি, বাকি ১৭টি সংস্থার মধ্যে সমন্বয় জরুরি। এখন বিভিন্ন সড়কে সংস্কার ও মেরামতের কাজ দৃশ্যমান। জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে এসব সড়ক সাময়িক চলাচল উপযোগী করে দিতে বিভিন্ন সংস্থাকে ট্রাফিকের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে।

Related articles

Recent articles

spot_img