22.3 C
New York

বিদেশে ব্যবহারের জন্য সনদ সত্যায়নে জটিলতা কমছে

Published:

বিদেশে ব্যবহারের জন্য সনদ সত্যায়নে জটিলতা কমছে। এজন্য ‘অ্যাপোসটাইল কনভেনশন, ১৯৬১’ এ বাংলাদেশের পক্ষভুক্ত হওয়ার বিষয়টি অনুমোদন করেছে মন্ত্রিসভা।

সোমবার (২০ মে) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এক ব্রিফিংয়ে এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সনদ সত্যায়নের জটিলতা কমাতে ‘অ্যাপোসটাইল কনভেনশন, ১৯৬১’ এ বাংলাদেশের পক্ষভুক্ত হওয়ার বিষয়টি অনুমোদন করেছে মন্ত্রিসভা।

তিনি বলেন, শিক্ষার্থী বা কোনো ব্যক্তি যখন বিদেশে যান তখন অনেক ডকুমেন্ট ভেরিফিকেশন করতে হয়। শিক্ষা সংক্রান্ত সনদ হলে প্রথমে শিক্ষা মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে পরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করতে হয়। এরপর যে দেশে যাবে সে দেশের দূতাবাস থেকেও সত্যায়িত করতে হয়। এরপর তা ওই দেশে কার্যকর হয়।

মাহবুব হোসেন বলেন, যেসব দেশের দূতাবাস বাংলাদেশে নেই দিল্লিতে গিয়ে ওইসব দেশের দূতাবাসে সনদ জমা দিয়ে সত্যায়িত করতে হয়। এতে বিরাট জটিলতার মধ্যে পড়তে হয়। এই কনভেনশনের সদস্য রাষ্ট্রগুলো নির্দিষ্ট ফরমেট অনুযায়ী সংশ্লিষ্ট দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সত্যায়িত বা ভেরিফাই করে দিলে এরপর আর ওই দেশের দূতাবাসে গিয়ে সত্যায়িত করতে হয় না।

‘বাংলাদেশ এতদিন এই কনভেনশনে সদস্য না থাকায় আমাদের অনেক ভোগান্তি হয়েছে। মন্ত্রিসভা খুবই ইতিবাচকবভাবে এটি গ্রহণ করেছেন। এটিতে সই করলে ইউরোপ, আমেরিকায় যাওয়ার ক্ষেত্রে এখন যে ভোগান্তি হয় সেটি আর হবে না এবং ব্যয় সাশ্রয়ও হবে’- বলেন মন্ত্রিপরিষদ সচিব।

আরএমএম/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img