6 C
New York

বিক্রি হয়ে যাচ্ছে ‘রাশিয়ার গুগল’, কেন এই চুক্তি গুরুত্বপূর্ণ

Published:

রাশিয়ার সরকার অনেক দিন ধরেই ইয়ানডেক্সের ওপর আরও বেশি প্রভাব বিস্তার করতে চাইছিল। ডটকম অর্থাৎ প্রযুক্তির বিপুল বিস্তারের সময় ১৯৯০–এর দশকের শেষের দিকে এটি বাজারে আসে। সার্চ ও বিজ্ঞাপন, ই–মেইল, যাত্রীসেবার গাড়ি ডাকা, ই–কমার্স, ক্লাউড সেবা ও স্ট্রিমিংয়ের মতো অনলাইন সেবা দেওয়ার ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

রাশিয়ার কিছু বিনিয়োগকারীর কাছে ইয়ানডেক্সের বিক্রি এই কোম্পানিকে প্রথমবারের মতো শুধু রুশ প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণে নিয়ে আসবে।

২০১১ সালে নেদারল্যান্ডসে নিবন্ধিত ইয়ানডেক্স এনভির মাধ্যমে কোম্পানিটি নাসডাকের মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির প্রায় ৮৮ শতাংশ শেয়ারই বাজারে লেনদেন হতো। অনেক পশ্চিমা বিনিয়োগকারীর হাতেই ইয়ানডেক্সের শেয়ার ছিল।

রাশিয়ার পার্লামেন্টের তথ্য নীতিবিষয়ক কমিটির উপপ্রধান আন্তন গোরেলকিন বলেন, ‘কয়েক বছর আগে আমরা ঠিক এটাই করতে চেয়েছিলাম। সে সময় হুমকি ছিল যে ইয়ানডেক্স পশ্চিমা বড় তথ্যপ্রযুক্তি কোম্পানিগুলোর হাতে চলে যাবে। ইয়ানডেক্স একটি কোম্পানির চেয়ে বেশি কিছু। এটি পুরো রুশ সমাজের একটি সম্পদ।’

আন্তন গোরেলকিন আরও বলেন, ইয়ানডেক্স এখন একটি সম্পূর্ণ রুশ মালিকানাধীন তথ্যপ্রযুক্তি কোম্পানিতে পরিণত হয়েছে।

ইয়ানডেক্স তার কনটেন্ট নিয়ে ক্রেমলিনের চাহিদা পূরণে চাপের মধ্যে ছিল। পরে ২০২২ সালে তারা তাদের সংবাদ সমষ্টি করার ব্যবসা ও অন্যান্য অনলাইন সম্পদ রাষ্ট্রনিয়ন্ত্রিত প্রতিদ্বন্দ্বী কোম্পানি ভিকের কাছে বিক্রি করে দেয়। উদ্দেশ্য ছিল, ব্যবসাকে রাজনীতির বাইরে নিয়ে আসা। একই সঙ্গে তারা করপোরেট পুনর্গঠনের কাজেও হাত দেয়।

Related articles

Recent articles

spot_img