23.4 C
New York

বার্লিনে মহান স্বাধীনতা দিবস উদযাপন

Published:

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ২৬ মার্চ জার্মানির বার্লিনে বাংলাদেশ দূতাবাসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। দিনের শুরুতে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া দূতাবাসের কর্মকর্তা- কর্মচারীদের নিয়ে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন।

পরে রাষ্ট্রদূত সকলকে নিয়ে সকল শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে জাতীয় স্মৃতি সৌধের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। দিবসটি উপলক্ষে দূতাবাসে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা সভার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহীদ জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের সকল শহীদ ও বীর মুক্তিযোদ্ধা এবং সকল বীরাঙ্গনা মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধাভরে স্মরণ করা হয়।

বার্লিনে মহান স্বাধীনতা দিবস উদযাপন

রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ১৯৪৭ সালে দেশ ভাগ হতে শুরু করে বাঙালির মুক্তির সংগ্রামের প্রেক্ষাপট ও সেখানে জাতির পিতার রাজনৈতিক দূরদর্শিতার বিষয়ে আলোচনা করেন। স্বাধীনতার জন্য বাংলাদেশ যে মূল্য দিয়েছে তা বিশ্বের ইতিহাসে বিরল। এই অর্জিত স্বাধীনতাকে আমাদের রক্ষা করতে হবে এবং স্বাধীনতার প্রকৃত মূল্য অনুধাবন করে সততার সঙ্গে দেশ ও দেশের মানুষের জন্য একসাথে কাজ করে যেতে হবে।

বার্লিনে মহান স্বাধীনতা দিবস উদযাপন

রাষ্ট্রদূত বলেন, পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, পায়রা গভীর সমুদ্রবন্দর, ঢাকা মেট্রোরেলসহ দেশের মেগা প্রকল্পগুলো বাংলাদেশকে বদলে দিচ্ছে। আমাদের গন্তব্য, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা এবং তার আদর্শকে বুকে ধারণ করেই এগিয়ে যাবে বাংলাদেশ।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি,
স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা
পাঠানোর ঠিকানা –
[email protected]

Related articles

Recent articles

spot_img