13.1 C
New York

বাজার সিন্ডিকেট ভাঙতে প্রতিযোগিতা আইনে যে সমস্যা

Published:

তৃতীয়ত, আমাদের প্রতিযোগিতা কমিশনের শাস্তি প্রদানের ক্ষমতা ব্যাপক, তবে তাতে বৈশ্বিক সেরা অনুশীলন প্রতিফলিত হয়নি। প্রতিযোগিতা আইনের যথাযথ প্রতিপালন নিশ্চিত করতে বিশ্বব্যাপী প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থাগুলো তাদের বার্ষিক টার্নওভারের ভিত্তিতে বিশাল অঙ্কের জরিমানা করে, জড়িত কোম্পানিগুলোর পরিচালকের পদ থেকে দায়ী ব্যক্তিদের সরিয়ে দেয়; আবার একই সঙ্গে দোষ স্বীকার করে অন্য জড়িত ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রমাণ দিলে মওকুফও করে দিয়ে থাকে।

আমাদের আইন বৈশ্বিক এসব সেরা অনুশীলনকে সুস্পষ্টভাবে অন্তর্ভুক্ত করেনি। আবার প্রতিযোগিতা আইনে কাউকে দোষী সাব্যস্ত করতে, হাতেনাতে নথিপত্র সংগ্রহ করতে যদি কোনো কার্যালয়ে হঠাৎ পরিদর্শন করতে হয়, সেই ক্ষমতাও কমিশনের নেই। এসব বিষয় মাথায় নিয়ে প্রতিযোগিতা আইনে প্রতিযোগিতা কমিশনকে শক্তিশালী করার বিধান যুক্ত করতে হবে, অন্যথায় আমরা প্রত্যাশিত ফল আশা করতে পারি না।

নতুন সরকার অগ্রাধিকার ভিত্তিতে যেসব সমস্যার সমাধান করতে চাইছে, তার মধ্যে দ্রব্যমূল্যের নিয়ন্ত্রণ অন্যতম। এই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগামী গ্রাফের একমাত্র নয়, তবে অন্যতম কারণ সিন্ডিকেটের দৌরাত্ম্য। সত্যি বলতে এই সমস্যা কোনো নতুন সমস্যা নয়। সব সময়ই দেখা গেছে এই সমস্যার ক্ষণস্থায়ী সমাধান করা হয়েছে। তবে এর স্থায়ী সমাধানে প্রয়োজন একটি শক্তিশালী ও কার্যকর প্রতিযোগিতা কমিশন।

● আজহার উদ্দিন ভূঁইয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রভাষক

Related articles

Recent articles

spot_img