13.4 C
New York

বাঙালি অনুভূতিপ্রবণ জাতি মেনে সম্পর্ক গড়তে হবে

Published:

বাংলাদেশে ৭ জানুয়ারির সংসদীয় নির্বাচন প্রশ্নবিদ্ধ কি না, প্রশ্নোত্তর পর্বে তা জানতে চাওয়া হলে পিনাকরঞ্জন সরাসরি সে জবাব না দিয়ে বলেন, কোনো দল নিজে থেকে ভোটে অংশ না নিলে তার দায় বিজয়ী দলের ওপর বর্তায় না। বিজয়ী দলকে সে জন্য দোষারোপ করাও ঠিক নয়। পিনাকরঞ্জন এ প্রসঙ্গে ভারতের প্রসঙ্গও টেনে আনেন। তিনি বলেন, ভারতেও নির্বাচন ঘিরে অভিযোগ শোনা যায়। যাঁরা জানেন ভোটে হার অনিবার্য, তাঁরা আগে থেকেই ইভিএমের কারচুপি নিয়ে সরব হন। কোনো দেশেই অজুহাতের অভাব নেই।      

আলোচনা সভায় ভারতীয় পণ্য বর্জন প্রসঙ্গের অবতারণা করেন ওআরএফ কলকাতা শাখার পরিচালক অনসূয়া বসু রায় চৌধুরী। তিনি বলেন, এই প্রচারণা চলছে প্রধানত সামাজিক মাধ্যমে। জনভিত্তিহীন কিছু মানুষ এভাবে ভারতবিরোধী মানসিকতায় উসকানি দিতে চাইছেন। অনসূয়া এ প্রসঙ্গে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন। তাঁদের স্বরূপ প্রকাশ করে বুঝিয়ে দিয়েছেন, এর কোনো জনভিত্তিই নেই। অতএব এ নিয়ে দুশ্চিন্তারও কোনো কারণ নেই। সম্পর্কের ধারাবাহিকতা রক্ষার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর কড়া মন্তব্য বলিষ্ঠ পদক্ষেপ বলে অনসূয়া মনে করেন। তাঁর মতে, রোজা উপলক্ষে পেঁয়াজ রপ্তানিতে ছাড় দেওয়া ভালো কূটনীতি।
আলোচনায় যুক্তরাষ্ট্র ও জামায়াতে ইসলামী সম্পর্কও উঠে আসে। প্রবীণ কূটনীতিক ও ঢাকায় নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনার বীণা সিক্রি এ বিষয়ে বলেন, জামায়াতে ইসলামীকে যুক্তরাষ্ট্র মনে করে তারা মধ্যপন্থী ইসলামপন্থী দল। তারা মানতেই চায় না যে ওরা উগ্রপন্থী। এই ভুল ধারণার জন্য জামায়াত ও তার সঙ্গী বিএনপি যুক্তরাষ্ট্রের প্রশ্রয় পেয়ে চলেছে।

Related articles

Recent articles

spot_img