5.1 C
New York

বাংলা একাডেমির নির্বাহী পরিষদে দীর্ঘদিন নেই নির্বাচিত সদস্য

Published:

বাংলা একাডেমি কর্তৃপক্ষের তথ্যমতে, নির্বাহী পরিষদের সবশেষ নির্বাচন হয়েছিল ১৯৯৯ সালে। তবে বাংলা একাডেমি আইন (২০১৩) অনুযায়ী, এই নির্বাচন ৩ বছর পরপর হওয়ার কথা। সে হিসেবে এত দিনে আরও ৮টি নির্বাচন হওয়ার কথা থাকলেও তা হয়নি।

বাংলা একাডেমি আইনের ২৩ নম্বর ধারাটি নির্বাহী পরিষদ বিষয়ের। এই ধারার ১ নম্বর উপধারা অনুযায়ী, মোট ১৯ সদস্য নিয়ে নির্বাহী পরিষদ গঠিত-পরিচালিত হবে।

৩ নম্বর উপধারায় বলা হয়েছে, নির্বাচিত সদস্যরা নির্বাচিত হওয়ার পর অনুষ্ঠিত নির্বাহী পরিষদের প্রথম সভার তারিখ হতে ৩ বছর মেয়াদের জন্য পরিষদের সদস্য হবেন। তাঁরা দুই মেয়াদের বেশি সদস্য হিসেবে নির্বাচিত হতে পারবেন না।

নিয়ম অনুযায়ী, নির্বাচনের মাধ্যমে একাডেমির ফেলোরা তিনজন ফেলো ও সাধারণ পরিষদের সদস্যরা চারজনকে নির্বাচিত করবেন। এই সাতজনই নির্বাহী পরিষদের নির্বাচিত সদস্য।

কিন্তু এই সাত নির্বাচিত সদস্য না থাকায় অনেক দিন ধরে নির্বাহী পরিষদ চলছে শুধু পদাধিকারবলের ও মনোনীত ১২ সদস্য দিয়ে। এই ১২ জনের মধ্যে দুজন পদাধিকারবলের সদস্য। দুজন নির্বাহী পরিষদ মনোনীত সদস্য। আর আটজন সরকার মনোনীত সদস্য। অনেক দিন ধরে এই ১২ জনই নির্বাহী পরিষদের সিদ্ধান্ত গ্রহণ করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলা একাডেমির একজন ফেলো প্রথম আলোকে বলেন, একাডেমিতে অনেক সাধারণ সদস্য বানানোর ঘটনা শুধু একবার ঘটেনি। ফলে প্রতিষ্ঠানের গণতান্ত্রিক কার্যক্রমের ধারা অনেক দিন ধরেই ব্যাহত হয়ে আসছে। এর প্রভাব পড়ছে বই প্রকাশনা থেকে শুরু করে পুরস্কারের জন্য মনোনয়ন, এমনকি একাডেমির নিয়োগ প্রক্রিয়ায়ও।

Related articles

Recent articles

spot_img