1.5 C
New York

বাংলাদেশ-পাকিস্তানের ভোট দেখাল মার্কিন তেজ আগের মতো নেই

Published:

বাংলাদেশের নির্বাচন ও পাকিস্তানের নির্বাচনী ফলাফল যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া নীতির ওপর বড় ধরনের পরাজয়ের চিহ্ন একে দিয়েছে। পাকিস্তানে সারিবদ্ধ ভোটারের উপস্থিতি ও আমাদের এখানে দিনভর ফাঁকা ভোটকেন্দ্র মার্কিন নীতির বেহাল অবস্থাই তুলে ধরেছে।

পাকিস্তানের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র চেয়েছিল সেনা-সমর্থিত নওয়াজ শরিফের মুসলিম লিগ ক্ষমতায় আসুক। কিন্তু সেখানে ভোটাররা দল বেঁধে ইমরান খান-সমর্থিত প্রার্থীকে ভোট দিয়েছেন। আর আমাদের এখানে চেয়েছিল যেন সবাই ভোটকেন্দ্রে যান। কিন্তু ভোটকেন্দ্র ফাঁকা রেখেই আওয়ামী লীগ যুক্তরাষ্ট্রের চাওয়ার বাইরে গিয়ে চীন, রাশিয়া ও ভারতের সমর্থন নিয়ে নির্বাচন করে ফেলেছে।

ফলে সব মিলিয়ে বোঝা যাচ্ছে দক্ষিণ এশিয়ায় যুক্তরাষ্ট্র এখন খুব সুবিধাজনক অবস্থানে নেই। অধিকাংশ ক্ষেত্রেই যুক্তরাষ্ট্রের চাওয়ার বাইরে চলে যাচ্ছে পরিস্থিতি। যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া নীতি নতুন করে ভারত নির্ভর হয়ে পড়ছে বলে মনে হয়। যে কারণে ভারত ও চীনের কৌশলের কাছে মার্কিন কৌশল পরাজিত হয়েছে।

যুক্তরাষ্ট্র বলছে, আমাদের এখানে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয়নি। অথচ এই নির্বাচন অনুষ্ঠানে ভারত ও চীনের বড় ধরনের ভূমিকা প্রকাশ্যেই ছিল। এই দুই দেশ রাশিয়াকে সঙ্গে নিয়ে সরাসরি আওয়ামী লীগের পক্ষে অবস্থান নিয়েছে এবং তারা সফল হয়েছে। বলা যায় ভারতের কূটনীতির কাছে যুক্তরাষ্ট্র নতি স্বীকার করেছে। আর পাকিস্তানে চীন, রাশিয়া ও ইরানের কাছে পরাজয় ঘটেছে যুক্তরাষ্ট্রের।

Related articles

Recent articles

spot_img