10.9 C
New York

বরগুনার ৪ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন, সাক্ষ্য ৯ মে

Published:

একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় বরগুনার আব্দুল মান্নান হাওলাদারসহ চারজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) গঠন করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। অভিযোগ গঠনের মাধ্যমে তাদের বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার কাজ শুরু হলো।

বৃহস্পতিবার ( ২৮ মার্চ) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি বিচারপতি আবু আহমেদ জমাদারের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। মামলায় অভিযোগ গঠনের পর ওপেনিং স্টেটমেন্ট ও রাষ্ট্রপক্ষের সাক্ষ্য গ্রহণের জন্য আগামী ৯ মে দিন ঠিক করেছেন আদালত। বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট সৈয়দ হায়দার আলী ও রেজিয়া সুলতানা চমন।

আইনজীবীরা বলেন, আজ নির্ধারিত দিনে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে রাষ্ট্র ও আসামি উভয়পক্ষের শুনানি শেষ করা হয়েছে। এরপর চারজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) গঠন করে সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ৯ মে দিন ঠিক করেছেন আদালত।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, গণহত্যা, নির্যাতন, অগ্নিসংযোগের এ মামলার দুই আসামি পলাতক। তাদের গ্রেফতারের স্বার্থে বাকি আসামিদের নাম প্রকাশ করা হয়নি।

আদালতে আজ রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন সৈয়দ হায়দার আলী, প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন।

প্রসিকিউটর রেজিয়া সুলতানা জানান, মামলার আসামিদের বিরুদ্ধে বরগুনার আমতলী এলাকায় হত্যা, গণহত্যা, নির্যাতন, আটক ও ধর্ষণের অভিযোগ রয়েছে। অভিযোগের প্রাথমিক প্রমাণ পাওয়ায় তদন্তের স্বার্থে আসামিদের গ্রেফতারের নির্দেশ দেওয়া হয় ২০১৯ সালের ৩১ ডিসেম্বর। প্রসিকিউশনের আবেদনের পরিপ্রেক্ষিতে ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দেন।

এফএইচ/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img