1.1 C
New York

বন্ডের পরিবর্তে আমদানি করব্যবস্থা চালুর প্রস্তাব

Published:

বাজেট আলোচনায় এলএফএমইএবি নেতারা বলেন, চামড়া ও চামড়াজাত পণ্যের রপ্তানি বহুমুখী চ্যালেঞ্জের সম্মুখীন। একদিকে আন্তর্জাতিক বাজারে এসব পণ্যের চাহিদা কমে গেছে। অন্যদিকে দেশের বিদ্যুতের দাম, ব্যাংকের সুদের হার ও মজুরি বৃদ্ধির কারণে উৎপাদন খরচ অনেক গুণ বেড়েছে। সেই তুলনায় পণ্যের দাম বাড়েনি। আবার জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ও মধ্যপ্রাচ্যে সংঘাতে সমুদ্রপথে পণ্য পরিবহনে জাহাজগুলোর জ্বালানি খরচ সাড়ে ৪০ শতাংশ বেড়েছে।

আগামী তিন বছরের জন্য চামড়াজাত পণ্য ও জুতা রপ্তানিতে উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে দশমিক ৫ শতাংশে নামিয়ে আনার প্রস্তাব দিয়েছে সংগঠনটি। তারা বলছে, এই সুবিধা পেলে রপ্তানির পাশাপাশি কর্মসংস্থানও বাড়বে।

এ ছাড়া চামড়াজাত পণ্য ও জুতা রপ্তানিতে নগদ সহায়তার ওপর ১০ শতাংশ উৎসে কর স্থায়ীভাবে মওকুফ করার প্রস্তাব করেছে সংগঠনটি। তারা বলছে, এ খাতে নগদ সহায়তা আগে ছিল ১৫ শতাংশ। এখন সেটি কমিয়ে করা হচ্ছে ১২ শতাংশ। উৎসে কর কাটার পর রপ্তানিকারকেরা পাবেন ১০ দশমিক ৮ শতাংশ সহায়তা। সরকার নীতিসহায়তার অংশ হিসেবে রপ্তানির জন্য ভর্তুকি দেয়। তাই এ সহায়তার ওপর উৎসে কর কর্তন যৌক্তিক হতে পারে না।

একই সভায় বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) ভাইস চেয়ারম্যান মো. মিজানুর রহমান আগামী বাজেটে বাস্তবায়নে জন্য চামড়া খাতের কিছু দাবিদাওয়া তুলে ধরেন। তিনি বলেন, চামড়া প্রক্রিয়াজাতকরণে প্রয়োজনীয় রাসায়নিক আমদানির ক্ষেত্রে ভ্যাট কমানো দরকার।

Related articles

Recent articles

spot_img