10.9 C
New York

‘বঙ্গবন্ধুর রচিত অর্থনৈতিক ভিত্তির ওপর এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’

Published:

বঙ্গবন্ধু বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের যে ভিত্তি রচনা করেছিলেন, শেখ হাসিনা তার ওপর দাঁড়িয়ে বাংলাদেশকে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন।

বুধবার ঢাকার আগারগাঁওয়ে পিকেএসএফ ভবনে এক আলোচনা সভায় এ কথা বলেন বক্তারা। বঙ্গবন্ধুর ১০৪তম জন্মবার্ষিকী, গণহত্যা দিবস এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন পিকেএসএফের চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন এবং স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি।

সভায় বঙ্গবন্ধুর নেতৃত্ব এবং দেশের উন্নয়ন নিয়ে আলোচনা করেন পিকেএসএফের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুল কাদের এবং ড. মো. জসীম উদ্দিন। অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধু: বজ্রে তোমার বাজে বাঁশি’ শীর্ষক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ৬৬-এর ছয় দফা বিশ্লেষণ করলে দেখা যায় যে, এর মধ্যে নিহিত ছিল স্বাধীনতার দাবি। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক সংগঠিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের লক্ষ্যে বিভিন্নমুখী প্রচেষ্টা চলমান রয়েছে। যার সুফল অচিরেই পাওয়া যাবে।

পিকেএসএফের চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন, সংগ্রাম এবং আত্মত্যাগ সমগ্র পৃথিবীর সব নিপীড়িত-নির্যাতিত মানুষের জন্য আলোকবর্তিকা হয়ে আছে।

অনুষ্ঠানের শুরুতে ড. নমিতা হালদার বঙ্গবন্ধুর নেতৃত্বের বিকাশ এবং স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

তিনি বলেন, জনসাধারণকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করতে বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বের ভূমিকা অতুলনীয়।

এনএইচ/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।

Related articles

Recent articles

spot_img